ইবতেদায়িতে পাসের হার ৯২.৯৪ শতাংশ | daily-sun.com

ইবতেদায়িতে পাসের হার ৯২.৯৪ শতাংশ

ডেইলি সান অনলাইন     ৩০ ডিসেম্বর, ২০১৭ ১৩:২০ টাprinter

ইবতেদায়িতে পাসের হার ৯২.৯৪ শতাংশ

 

ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার পাস করেছে ৯২ দশমিক ৯৪ শতাংশ শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ২৩ জন। গত বছরের চেয়ে এবার পাসের হার কমেছে। গতবার ইবতেদায়িতে ৯৫ দশমিক ৮৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। শনিবার (৩০ ডিসেম্বর) বেলা পৌনে ১১টার দিকে গণভবনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।


এবার প্রাথমিক সমাপনীতে এ বছর ৯৫.১৮ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬২ হাজার ৬০৯ জন। 


ফল প্রকাশ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, প্রাথমিক সমাপনীর মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যকার পরীক্ষা ভীতি কেটে যাচ্ছে। ফলে তারা পড়ালেখার প্রতি আরো মনোযোগী হচ্ছে। তিনি বলেন, শুধু তাই নয়, অল্প বয়সে সনদ (সার্টিফিকেট) পেয়ে তারা খুবই উল্লসিত হয়। ফলে লেখাপড়ার প্রতি আরো উৎসাহ বাড়ে।


এ সময় প্রধানমন্ত্রী বলেন, এবারও ছেলেদের তুলনায় মেয়েরা ভালো ফল করেছে।


প্রসঙ্গত, ছেলেদের পাসের হার ৯৪ দশমিক ৯৩ ও মেয়েদের ৯৫ দশমিক ০৩ ভাগ।


দুপুর একটায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে এই ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজার রহমান ফিজার।


এ বছর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেয় ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৮ লাখ ৪ হাজার ৫০৯ এবং ইবতেদায়ীতে ২ লাখ ৯১ হাজার ৫৬৬ জন।


গত ১৯ নভেম্বর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত সারাদেশে প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ীর পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার বাংলাদেশ ছাড়াও ৮টি দেশে এই পরীক্ষা নেওয়া হয়।

 

যেভাবে পাওয়া যাবে প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীর ফল: প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল www.dpe.gov.bd ও dpe.teletalk.com.bd ওয়েবসাইট থেকে এবং এসএমএসের মাধ্যমে সংগ্রহ করা যাবে।


এসএমএসর মাধ্যমে প্রাথমিক সমাপনীর ফল পেতে যেকোন মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে স্টুডেন্ট আইডি লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি ম্যাসেজে ফল জানানো হবে।


ইবতেদায়ির ক্ষেত্রে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে EBT লিখে স্পেস দিয়ে স্টুডেন্ট আইডি লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে পাঠালে ফল জানা যাবে।

 

গত ১৯ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৩১ লাখ পরীক্ষার্থী অংশ নেয়।

 


Top