রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি শিগগিরই বাস্তবায়ন শুরু: ওবায়দুল কাদের | daily-sun.com

রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি শিগগিরই বাস্তবায়ন শুরু: ওবায়দুল কাদের

ডেইলি সান অনলাইন     ২৯ ডিসেম্বর, ২০১৭ ১৪:৪৯ টাprinter

রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি শিগগিরই বাস্তবায়ন শুরু: ওবায়দুল কাদের

 

রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি শিগগরই বাস্তবায়ন শুরু হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, প্রথম ধাপে ১ লাখ রোহিঙ্গার তালিকা দেয়া হচ্ছে মিয়ানমারকে। শুক্রবার (২৯ ডিসেম্বর) সকালে কক্সবাজারের উখিয়ার কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গাদের ত্রাণ ও শীতবস্ত্র বিতরণ শেষে ব্রিফিংকালে সাংবাদিকদের এসব কথা বলেন ওবায়দুল কাদের।  


তিনি বলেন, সব ধরনের প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে যুদ্ধ করে টিকে থাকার পরও বাঙালি মানবতাবাদী। এ কারণে নিজ দেশের জোরপূর্বক বাস্তুচ্যুত দশ লক্ষাধিক রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছি আমরা। তাদের ফেরাতে মিয়ানমারের সঙ্গে সমঝোতা চুক্তি হয়েছে। অতি শিগগরই রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হবে। প্রত্যাবসন শেষ না হওয়া পর্যন্ত আশ্রিত রোহিঙ্গাদের সব ধরনের সহযোগিতা দেবে সরকার।


ওবায়দুল কাদের বলেন, যদি শুরু থেকে মিয়ানমারের উস্কানিতে সাড়া দিয়ে তাদের সাথে সংঘাতে জড়াতো সরকার, তাহলে রোহিঙ্গারা বাংলাদেশের জন্য একটি বোঝা হয়ে থাকতো। কিন্তু আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের উস্কানিতে সাড়া না দিয়ে যেভাবে রোহিঙ্গা সংকট মোকাবেলা করেছেন তা বিশ্ববাসীর মুখে মুখে আজ।


তিনি বলেন, প্রতিবেশী দেশ মিয়ানমারের সাথে সম্পর্ক ঠিক রেখে সমঝোতার মধ্যদিয়ে রোহিঙ্গা সংকট মোকাবেলা করছে সরকার।

সরকার কূটনৈতিক তৎপরতার মাধ্যমে একটি ওয়ারর্কিং গ্রুপ করা হয়েছে। প্রক্রিয়ার মাধ্যমে রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠানো হবে বলেও জানান মন্ত্রী।


সেতুমন্ত্রী আরো বলেন, বিএনপি নির্বাচনে না এলেও সময় মতো নির্বাচন হবে। সময় ও স্রোত কারো জন্য অপেক্ষা করে না। নিজেদের অস্তিত্ব রক্ষা করতে চাইলে নির্বাচনে আসার বিকল্প নেই বিএনপির। উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে জনগণ আওয়ামী লীগকে ভোট দেবে। তাই আগামী নির্বাচনেও আওয়ামী লীগ জয় পাবে বলে আমরা শতভাগ আশাবাদী।


এসময় সাবেক মন্ত্রী দিলীপ বড়ুয়া, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, এমপি আবদুর রহমান বদি, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, সহ-সভাপতি রেজাউল করিম, সদস্য রাশেদুল ইসলাম, সাবেক সাংসদ ও টেকনাফ উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলী, উখিয়া উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ওসমান গণিসহ জেলা ও উপজেলার নেতরা উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, সেতুমন্ত্রী উখিয়ার পাতাবাড়ী সবুজ চত্বরে প্রয়াত রেবতপ্রিয় মহাথেরর জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বিকেলে কক্সবাজার যান। শুক্রবার বেলা দু’টায় অনুষ্ঠিত অন্ত্যেষ্টিক্রিয়ায় দেশ-বিদেশের প্রাজ্ঞ ভিক্ষুসংঘ ও পদস্থ কর্মকর্তারা উপস্থিত রয়েছেন।

 


Top