আপনার ফার্স্ট ডেট কবে হবে নির্ধারণ করে দেয় ডিএনএ! | daily-sun.com

আপনার ফার্স্ট ডেট কবে হবে নির্ধারণ করে দেয় ডিএনএ!

ডেইলি সান অনলাইন     ২৭ ডিসেম্বর, ২০১৭ ২২:৩৯ টাprinter

আপনার ফার্স্ট ডেট কবে হবে নির্ধারণ করে দেয় ডিএনএ!

আপনি কোন বয়সে যৌনতা শুরু করবেন বা কৌমার্য হারাবেন তার কি কোনো ভবিষ্যদ্বাণী করা যায়? বিভিন্ন পরিস্থিতির কারণে যৌনতা হয়ে যেতে পারে বিভিন্ন বয়সে, এমনটাই ধারণা অধিকাংশের। কিন্তু গবেষকরা বলছেন ভিন্ন কথা।

তারা জানাচ্ছেন, মানুষের ডিএনএ নির্ধারণ করে দেয় কবে তার যৌনতা শুরু হবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

 

যৌনতা শুরুর বিষয়টি অনেকের কাছেই অনির্দিষ্ট বলে মনে হয়। কিন্তু সে ধারণা ভুল বলেই প্রমাণিত হয়েছে। কারণ প্রথম যৌনতার সঙ্গে ডিএনএর সুস্পষ্ট সম্পর্ক রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।

 

গবেষকরা জানিয়েছেন, যৌনতা শুরুর বেশ কয়েকটি প্রভাবক কাজ করে। মানুষের জিন এসব প্রভাবকের মধ্যে অন্যতম। এছাড়া যেসব প্রভাবক যৌনতা শুরুর পেছনে কাজ করে সেগুলোর মধ্যে রয়েছে পারিবারিক স্থিতিশীলতা, বন্ধুদের প্রভাব ও ব্যক্তিত্বের ধরন। এসব বিষয় একত্রে নির্ধারিত করে দেয়, কোনো মানুষ অল্প বয়সেই যৌনতায় লিপ্ত হবে, নাকি অনেক পরিণত বয়সে তা শুরু করবে।

 

এ বিষয়ে অনুসন্ধানের জন্য গবেষকরা ৩,৮০,০০০ মানুষের ওপর বৈজ্ঞানিক অনুসন্ধান চালান। এতে দেখা যায়, মানুষের যৌনতা শুরুর ক্ষেত্রে জিনের বেশ প্রভাব রয়েছে।

 

এ বিষয়ে গবেষণাপত্রটির সহ-লেখক ও ইউনিভার্সিটি অব কেমব্রিজের গবেষক কেন অং বলেন, ‘জিনের রয়েছে বাস্তব প্রভাব।’

 

তিনি বলেন, ‘কোন বয়সে একজনের যৌনতা শুরু হবে তাতে প্রায় ২৫ শতাংশ পার্থক্য তৈরি করে দেয় জিন।’

 

গবেষকরা জানাচ্ছেন, যৌনতা শুরুর ক্ষেত্রে সে ধরনের ঝুঁকি গ্রহণের মানসিকতা যাদের রয়েছে তাদের এ বৈশিষ্ট্য জিন দ্বারা নির্ধারিত হয়। ১৮৮০ সালে পুরুষ ও নারীর যৌনতার ক্ষেত্রে প্রাপ্তবয়স্ক হওয়ার গড় বয়স ছিল ১৮ বছর। তবে ১৯৮০ সালে তা সাড়ে ১২ বছরে নেমে এসেছে।

 

গবেষকরা দাবি করছেন, পুষ্টি গ্রহণে পরিবর্তন, শিশুদের দ্রুত বড় হয়ে ওঠা ও হরমোনজনিত পরিবর্তনের জন্য দায়ী রাসায়নিকের কারণে এখন মানুষ দ্রুত বয়ঃপ্রাপ্ত হয়। অতীতে এ বিষয়গুলো ভিন্ন থাকায় তা তাদের বয়ঃপ্রাপ্ত হওয়ার সময় পাল্টে দিত। গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে ন্যাচার জেনেটিক্স জার্নালে।


Top