শীতকালে রোজ গোসল করার দরকার নেই: বিশেষজ্ঞদের মত | daily-sun.com

শীতকালে রোজ গোসল করার দরকার নেই: বিশেষজ্ঞদের মত

ডেইলি সান অনলাইন     ২৩ ডিসেম্বর, ২০১৭ ১৯:৫১ টাprinter

শীতকালে রোজ গোসল করার দরকার নেই: বিশেষজ্ঞদের মত

 

শীতকালে সবচেয়ে বড় দ্বিধার নাম গোসল। প্রতিদিন গোসল করবো নাকি করবো না, সে চিন্তায় বেশ খানিকটা সময় ব্যয় হয়। এসবের সঙ্গে আরো একটা চিন্তা থাকে, ঠান্ডা পানিতে গোসল হবে নাকি গরম পানিতে?


সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, শীতকালের গোসল করা না করা নিয়ে বেশি চিন্তিত হবার দরকার নেই, রোজ রোজ গোসল করারও দরকার নেই। পুরো এই মৌসুমজুড়ে সপ্তাহে দুই দিন বা তিনদিনে একদিন গোসল করলেই যথেষ্ট। এতে ত্বকও যেমন ভালো থাকবে আবার শরীরও গোসলের উপকারিতা পাবে।


জেনে নিন বিশেষজ্ঞদের বলা কারণগুলো। যেসব আপনাকে সহায়তা করবে পরিবারের লোকজনের রোজ রোজ গোসল করতে বলার তাড়া থেকে বাঁচার উপায় বের করতে।


বিশেষজ্ঞরাই বাতলেছেন সেসব উপায়। তাদের বক্তব্য প্রয়োজন ছাড়াই রোজ রোজ গোসল করি আমরা। দেখে নিন শীতকালে রোজকার গোসলে শরীরের কি কি ক্ষতি হয়।


বোস্টনের ত্বক বিশেষজ্ঞ ড. রানেল্লা হিরচ কারণ দর্শান রোজদিন গোসল না করার পক্ষেই। তার মতে, নোংরা থাকার হাত থেকে রক্ষার জন্য নয় বরং সামাজিক আচার থেকেই মানুষ রোজদিন গোসল করে।  গবেষণা বলছে আমাদের ত্বক নিজেই নিজেকে পরিষ্কার করে। যদি আপনি জিম না করেন এবং গরম কালের মতো না ঘামেন অথবা এমন কোনো কাজ না করেন যেটা আপনাকে অপরিচ্ছন্ন করে তোলে, তাহলে রোজ রোজ গোসল করার দরকার কি?


শীতকালে গোসলের জন্য বেশিরভাগ মানুষই গরম পানি বেছে নেন। আর সেই পানি দিয়ে দীর্ঘ সময় গোসল করেন। হতে পারে সেই গরম পানি আপনাকে সাময়িক উষ্ণতা ও স্বাচ্ছন্দ দেয় কিন্তু এভাবে দীর্ঘ সময় গরম পানিতে গোসলের উপকারিতার চেয়ে অপকারিতা বেশি। এর ফলে আপনার ত্বক হয়ে পড়ে আরো বেশি শুষ্ক। ত্বক নিজেকে নিরাপদ ও আদ্র রাখার জন্য যেসব প্রাকৃতিক তেল তৈরি করে সেসবও নষ্ট করে ফেলে গরম পানি।  তবুও রোজ রোজ গোসল দরকার হলে ড্রাই সোপ এবং  ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন। আর গোসলের জন্য সময় নিন সর্বোচ্চ ১০ মিনিট। তার বেশি নয়।


আমাদের ত্বক প্রায়ই ভালো ব্যাকটেরিয়া তৈরি করে ত্বক আরো সুস্থ ও নিরাপদ রাখার জন্য। এসব ব্যাকটেরিয়া রাসায়নিক পণ্য থেকে আসা টক্সিন থেকেও রক্ষা করে ত্বককে। প্রতিদিন গোসল করলে আপনার ত্বক খানিকটা ফেটে যায়। তাই এসময় দুইদিনে একবার বা তিনদিনে একবার গোসল করার সিদ্ধান্ত নিন। এমনটাই বক্তব্য ত্বক বিশেষজ্ঞরা।


রোজকার গোসল আপনার নখের জন্যও ক্ষতিকর। গোসলের সময় নখ সাধারণত পানি শুষে নেয়। ফলে শীতকালেও প্রতিদিন গোসলের কারণে সে তার স্বাভাবিক উজ্জ্বলতা হারায়। আরো বেশি শুষ্ক ও ভঙ্গুর হয়ে পড়ে নখ।


এসব থেকে বাঁচতে দুইদিনে একদিন গোসলের আলসেমি আপনি করতেই পারেন।

 


Top