কেউ ছবি কিংবা ভিডিও পোস্ট করলেই আসবে নোটিফিকেশন | daily-sun.com

কেউ ছবি কিংবা ভিডিও পোস্ট করলেই আসবে নোটিফিকেশন

ডেইলি সান অনলাইন     ২০ ডিসেম্বর, ২০১৭ ১৪:০৮ টাprinter

কেউ ছবি কিংবা ভিডিও পোস্ট করলেই আসবে নোটিফিকেশন

নতুন ফিচার এনেছে ফেসবুক। এই সোশাল প্লাটফর্মে কেউ আপনার ছবি পোস্ট করলেই নোটিফিকেশনের মাধ্যমে আপনাকে খবরটি দেওয়া হবে।

এখন কেউ আপনাকে ট্যাগ করলে নোটিফিকেশন আসে। কিন্তু এবার ট্যাগ ছাড়াই আপনার কোনো ছবি পোস্ট হলেই ফেসবুক আপনাকে তা জানিয়ে দেবে। আসলে ফেসবুক তার ব্যবহারকারীদের হাতে আরো বেশি নিয়ন্ত্রণ তুলে দিতে চাইছে।

  

 

নতুন ফিচারকে বলা হচ্ছে 'ফটো রিভিউ'। মূলত ফেসিয়াল রিকগনিশনের প্রযুক্তির ব্যবহারে এ কাজটি করা হবে। আরো বেশি কিছু করতে পারবেন ব্যবহারকারীরা। তারা ছবিতে ট্যাগ হতে চান কিনা, আনট্যাগড থাকতে চান কিংবা ফেসবুকে বিষয়টি রিপোর্ট করতে চান- ইত্যাদি কাজ করতে পারবেন।

 

আপনার কোনো ছবি কেউ তার প্রোফাইলে বা পোস্টে ব্যবহার করামাত্র আপনি খবর পেয়ে যাবেন। ফেসবুকে কারো ব্যক্তিগত ইচ্ছা বা গোপনীয়তা রক্ষায় ফেসবুক আরো বেশি নিয়ন্ত্রণ আনছে।

তবে বিশেষ ক্ষেত্রে নোটিফিকেশন আসবে না। যেমন- কেউ আপনার ছবিসহ কোনো ছবি পোস্ট করলে আপনি তার অডিয়েন্স না হলে বা তিনি ছবির প্রাইভেসি সেটিংস-এ ছবিটি 'এভরিওয়ান' এর জন্যে বাছাই না করলে নোটিফিকেশন আসবে না। তবে প্রোফাইল ছবির ক্ষেত্রে মিচুয়াল ফ্রেন্ডস এর দরকার হবে না।  

 

ফেসবুকের ব্লগ পোস্টে এসব তথ্য জানান অ্যাপ্লাইড মেশিন লার্নিংয়ের পরিচালক জোয়াকুইন কুইনোনেরো ক্যান্ডেলা। বলেন, আমরা চাই ফেসবুক ব্যবহারকারীরা তার ছবির বিষয়ে আরো বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠুক। তা ছাড়া কে কোথায় কীভাবে তাদের ছবি ব্যবহার করছেন সে তথ্যও তাদের কাছে আসুক।

  

আপনি যদি কারো জন্যে 'ট্যাগ সাজেশন্স' না সেট করে থাকেন তবে ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে চালু হবে। ট্যাগ সাজেশন্স ফিচারটি রয়েছে 'টাইমলাইন অ্যান্ড ট্যাগিং' অপশনে। এর পাবেন ফেসবুকের অ্যাকাউন্ট সেটিংস ট্যাবে। একবার তা ফ্রেন্ডসস করলে ফটো রিভিউ ফিচারটি চালু হয়ে যাবে।

 

খুব দ্রুত এই ফিচারটি আনবে ফেসবুক। তারা জানতে চাইবে 'ডু ইউ ওয়ান্ট ফেসবুক টু বি অ্যাবল টু রিকগনাইজ ইউ ইন ফটোস অ্যান্ড ভিডিওস?' যদি উত্তরে 'ইয়েস' ব্যবহার করেন, তবে তা চালু হবে। আর 'নো' বললে তো চালু হবে না।

 
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

 


Top