ঠিক কবে থেকে রোহিঙ্গারা ফেরত যাবে সেটা বলা যাবে না: পররাষ্ট্রমন্ত্রী | daily-sun.com

ঠিক কবে থেকে রোহিঙ্গারা ফেরত যাবে সেটা বলা যাবে না: পররাষ্ট্রমন্ত্রী

ডেইলি সান অনলাইন     ১৯ ডিসেম্বর, ২০১৭ ১৪:৪৮ টাprinter

ঠিক কবে থেকে রোহিঙ্গারা ফেরত যাবে সেটা বলা যাবে না: পররাষ্ট্রমন্ত্রী

 

ঠিক কবে থেকে রোহিঙ্গারা ফেরত যাবে সেটা বলা যাবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেন, রোহিঙ্গারা ঠিক কবে থেকে যাবে সেটা তো বড় কথা নয়।

যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন হয়েছে। খুব শিগগির রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যাবে। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) দুপুরে ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশ-মিয়ানমার সচিব পর্যায়ের বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।


পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে সই হওয়া সম্মতি চুক্তির আওতায় ৩০ সদস্যের যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়েছে। এই যৌথ ওয়ার্কিং গ্রুপই রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রক্রিয়া তদারকি করবে।

 
তিনি বলেন, রোহিঙ্গাদের ফেরত পাঠাতে দুই দেশ একসাথে কাজ করছি। তাদের সাথে আমাদের যে চুক্তি হয়েছে তাতে আমি আশাবাদী।


বৈঠকে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ও মিয়ানমারের পক্ষে নেতৃত্ব দেন মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থো। বাংলাদেশ দলে স্বরাষ্ট্র, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়সহ অন্তত ৮টি মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্বশীল কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


গতকাল সোমবার সন্ধ্যায় এ বৈঠকে অংশ নিতে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থো’র নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় পৌঁছায়।


রোহিঙ্গাদের ফেরত পাঠাতে গত ২৩ নভেম্বর মিয়ানমারের প্রশাসনিক রাজধানী নেপিদোতে একটি অ্যারেঞ্জমেন্ট সই হয়। তার আলোকে তিন সপ্তাহের মধ্যে একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন এবং দুই মাসের মধ্যে রোহিঙ্গাদের ফেরত পাঠানো শুরু হওয়ার কথা রয়েছে।


এরই অংশ হিসেবে আজকের বৈঠকে যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠিত হয়েছে। পাশাপাশি, ফেরত পাঠানোর ক্ষেত্রে করণীয় বিষয় সম্পর্কে আলোচনা হয়েছে বল জানান মন্ত্রী। 


মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনে জীবন বাঁচাতে গত ২৬ আগস্ট থেকে সীমান্ত পেরিয়ে রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নিচ্ছেন। এপর্যন্ত প্রায় ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। রোহিঙ্গারা এখনো সেদেশ থেকে পালিয়ে বাংলাদেশে আসছে।

 


Top