জেরুজালেম না থাকলে মক্কাও হারাতে হবে: এরদোগান | daily-sun.com

জেরুজালেম না থাকলে মক্কাও হারাতে হবে: এরদোগান

ডেইলি সান অনলাইন     ১৬ ডিসেম্বর, ২০১৭ ১৩:১৭ টাprinter

জেরুজালেম না থাকলে মক্কাও হারাতে হবে: এরদোগান

 

জেরুজালেম না থাকলে মক্কাও হারাতে হবে বলে সতর্ক করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। তিনি বলেন, কুদস হাতছাড়া হলে আমরা মদিনা মুনাওয়ারাও রক্ষা করতে পারব না, মদিনা হারালে আমরা মক্কাকে রক্ষা করতে পারব না। আর মক্কার পতন হলে আমাদের কাবা শরিফকেও হারাতে হবে। শুক্রবার (১৫ ডিসেম্বর) স্থানীয় সয় সন্ধ্যায় ইস্তাম্বুলে এক বক্তৃতায় এরদোগান এসব কথা বলেন


এরদুগান বলেন, কুদস হলো বিশ্বের সব মুসলমানের সম্মানের জায়গা। আল্লাহর আদেশ ও পূর্বসূরিদের আমানত হিসেবে কুদস রক্ষায় প্রয়োজনীয় সব কিছুই আমরা করব।


তিনি বলেন, তুরস্ক জাতিসংঘের কাছে মার্কিন সিদ্ধান্ত বাতিলের দাবি করবে। এই হঠকারী ও অবৈধ সিদ্ধান্ত প্রতিরোধে আমরা প্রথমে নিরাপত্তা পরিষদে যাব। আমেরিকা ভেটো দিলে তারপর যাব জাতিসংঘের সাধারণ পরিষদে।


উল্লেখ্য, গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার পর মুসলিম বিশ্বের নেতাদের মধ্যে তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানই এর বিরুদ্ধে সবচেয়ে অগ্রণী ভূমিকা পালন করছেন। তার দেশের ঐতিহাসিক নগর ইস্তাম্বুলে গত বুধবার ওআইসি সদস্য রাষ্ট্রগুলো এ সংকট মোকাবেলায় যে জরুরি বৈঠকে বসেছিল, তা এরদোগানের আহ্বান ও তার নেতৃত্বেই। তিনিই সংগঠনটির বর্তমান চেয়ারম্যান। ওই সম্মেলনে পূর্ব জেরুজালেমকে সম্মিলিতভাবে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করা হয়।

 


Top