নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আয়োজনে অর্থনীতি উন্নয়ন প্রতিযোগিতা ইকোন-প্রোডিজি | daily-sun.com

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আয়োজনে অর্থনীতি উন্নয়ন প্রতিযোগিতা ইকোন-প্রোডিজি

ডেইলি সান অনলাইন     ১১ ডিসেম্বর, ২০১৭ ২০:৫৭ টাprinter

 নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আয়োজনে অর্থনীতি উন্নয়ন প্রতিযোগিতা ইকোন-প্রোডিজি

গত বছরের ধারাবাহিকতায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রথম স্টুডেন্ট ক্লাব ইয়াং ইকোনোমিস্ট ফোরাম আয়োজন করে অর্থনীতি উন্নয়ন প্রতিযোগিতা ইকোন-প্রোডিজি। তৃতীয়বারের মতো আয়োজিত ইকোনপ্রোডিজি ৩.০ এর এবারের বিষয় ছিল নগরায়ন। ১০ ডিসেম্বর শেষ পর্বে  ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরন করেন ।

 

গত ৫ই নভেম্বর শুরু হয় প্রতিযোগীতার রেজিস্ট্রেশন। প্রতিটি দলে ৩ জন করেপ্রায় ৪০টি দল রেজিস্ট্রেশন করে। গত ২০শে নভেম্বর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে প্রতিযোগীদের জন্য ওয়ার্কশপ আয়োজনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় এই প্রতিযোগীতা। ওয়ার্কশপ চলাকালীন প্রতিযোগী প্রত্যেক দলকে প্রতিযোগীতার বিস্তারিত সকল তথ্য এবং প্রথম রাউন্ড বা প্রেজেন্টেশন রাউন্ডের টপিক জানানো হয়।

 

গত ২৭শে নভেম্বর আয়োজিত হয় স্পিকোনোমিক্স হিসেবে আখ্যায়িত প্রতিযোগীতার প্রথম রাউন্ড। কেইসের বিষয় ছিল “Should Dhaka Pursue Urbanization as a Mandate for Economic Growth। এ রাউন্ডে বিচারকের ভূমিকায় ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক্স এবং স্কুল অব হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সাইন্সের এবং অধ্যাপকবৃন্দ এবং আইপিডিসি ফাইন্যান্সের প্রধান কোষাধ্যক্ষ নাওয়াদ ওয়াহেদ আসিফ।

 

অংশগ্রহনকারী ৪০টি দলের মধ্যে ১০টি দল উর্ত্তীণ হয় পরবর্তী রাউন্ডে। দ্বিতীয় রাউন্ড ছিল ডিবেট রাউন্ড। দ্বিতীয় রাউন্ড ক্রসটক আয়োজিত হয় গত ৪ঠা ডিসেম্বর। তুমুল প্রতিদ্বন্দ্বিতামূলক এ রাউন্ডে প্রতিটি দল একটি নির্দিষ্ট বিষয়ের ওপর ভিত্তি করে বিতর্কে অংশগ্রহন করে। এরাউন্ডে বিজয়ী দলগুলো হচ্ছে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের টিম আইকনস, ইগনিট এবং সিটিফাইড; ব্রাক বিশ্ববিদ্যালয়ের টিম লেড জেপেলীন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিম ডিফেন্ডার্স। এ রাউন্ডে বিজয়ী পাঁচটি দল সরাসরি উত্তীর্ণ হয়  তৃতীয় এবং ফাইনাল রাউন্ডে।

 

গ্রান্ড ফাইনাল পলিসি ডায়ালগ, আয়োজন করা হয় ১০ই ডিসেম্বর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে। এ রাউন্ডের বিষয় ছিল “Decentralization: Redrawing The Urban Map of Bangladesh” যেখানে প্রত্যেক দল তাদের বাস্তবায়িত পলিসি উপস্থাপনের জন্যে নির্ধারিত ১৫ মিনিট সময় পায়। নির্ধারিত ১৫ মিনিট উপস্থাপন শেষে শুরু হয় প্রশ্নোত্তর পর্ব যেখানে বিচারকের ভূমিকায় ছিলেন ডঃ আশিকুর রহমান, সিনিয়র ইকোনোমিস্ট, পলিসি রিসার্চ ইন্সিটিউট (পিআরআই), বাংলাদেশ; মোঃ নুরুল্লাহ, চিফ ইঞ্জিনিয়ার, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন; ডঃ চৌধুরী জাবের সাদেক, অতিরিক্ত এসপি, বাংলাদেশ; অধ্যাপক ডঃ এম ইসমাইল হোসাইন, চেয়ারম্যান, অর্থনীতি বিভাগ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এবং ডঃ সাইফুল মোমেন, সহকারী অধ্যাপক, পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

 

গ্রান্ড ফাইনালে আমন্ত্রিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ সাঈদ খোকন, মেয়র, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় বোর্ড অব ট্রাস্টিজের সদস্য রেহানা রহমান। এছাড়াও বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ডঃ গৌর গোবিন্দ গোস্বামী, স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিক্সের ডিন এম মাহবুব রহমান, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম, মার্কেন্টাইল ব্যাংকের সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক কাজী মশিউর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব  করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডঃ গিয়াস ইউ আহসান।

 

প্রত্যেক দলের উপস্থাপনা এবং প্রশ্নোত্তর পর্ব শেষে আনুষ্ঠানিক ভাবে জানানো হয় বিজয়ী দলের নাম। এ বছর প্রতিযোগীতায় বিজয়ী হয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটির টিম আইকন, প্রথম রানার্সআপ হয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের টিম লেড জেপেলিন এবং দ্বিতীয় রানার্সআপ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিম ডিফেন্ডার। বিজয়ী, প্রথম রানার্স আপ এবং দ্বিতীয় রানার্সআপ পেয়েছে যথাক্রমে ১,০০,০০০ টাকা, ৫০,০০০ টাকা এবং ২৫,০০০ টাকা।

 


Top