দেশ ত্যাগ করতে ব্র্যাককে ৬০ দিনের আল্টিমেটাম দিল পাকিস্তান | daily-sun.com

দেশ ত্যাগ করতে ব্র্যাককে ৬০ দিনের আল্টিমেটাম দিল পাকিস্তান

ডেইলি সান অনলাইন     ১০ ডিসেম্বর, ২০১৭ ১৮:৩২ টাprinter

দেশ ত্যাগ করতে ব্র্যাককে ৬০ দিনের আল্টিমেটাম দিল পাকিস্তান

বিশ্বের ও বাংলাদেশের সর্ববৃহৎ বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। সেই সংস্থাটি বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে।

সংস্থাটি পাকিস্তানেও রয়েছে। তবে পাকিস্তান ছাড়তে আল্টিমেটাম দিয়েছে সেদেশের সরকার। ব্র্যাক ছাড়াও আরো ২০টি আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থাকে তাদের কার্যক্রম গুটিয়ে নিয়ে দেশটি ত্যাগ করার এ নির্দেশ জারি করেছে পাক স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

 

দেশটির একজন কর্মকর্তা বলেছেন, কার্যক্রম গুটিয়ে নেয়ার জন্য এনজিওগুলোকে দুই মাসের সময়সীমা বেঁধে দেয়া হয়েছে। তবে এই সিদ্ধান্তের বিরুদ্ধে এনজিওগুলোর রিভিউ আবেদন করার অধিকার রয়েছে।

 

পাকিস্তানে কার্যক্রম পরিচালনার জন্য এসব এনজিওর করা নিবন্ধনের এক আবেদন শুক্রবার প্রত্যাখ্যান করেছে মন্ত্রণালয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রগুলো বলছে, সম্প্রতি দেশটিতে আন্তর্জাতিক কার্যক্রম পরিচালনার জন্য পাকিস্তান সরকার বেশ কিছু নতুন মানদণ্ড নির্ধারণ করেছে। এসব এনজিও সেই মানদণ্ড পূরণে ব্যর্থ হওয়ায় আবেদনটি প্রত্যাখ্যান করা হয়েছে। দুই মাসের মধ্যে দেশটিতে কার্যক্রম গুটিয়ে নিতে পাক সরকারের দেয়া আল্টিমেটামে বিস্ময় প্রকাশ করেছে আন্তর্জাতিক বেসরকারি সংস্থা অ্যাকশনএইড।

 

অ্যাকশনএইড পাকিস্তানের কান্ট্রি ডিরেক্টর ইফতিখার এ নিজামি এক বিবৃতিতে বলেছেন, যুক্তি উপস্থাপনের সুযোগ দেয়া ছাড়াই নতুন আন্তর্জাতিক বেসরকারি সংস্থার নীতিমালা অনুযায়ী আমাদের নিবন্ধনের আবেদন গ্রহণে অস্বীকৃতি জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি চিঠি দিয়েছে। সব ধরনের কার্যক্রম শেষ করার জন্য আমাদের দুই মাসের আল্টিমেটাম দেয়া হয়েছে। ‘নিবন্ধনের দীর্ঘ প্রক্রিয়ার সময় আমরা প্রয়োজনীয় সব ধরনের তথ্য-উপাত্ত সরবরাহ করেছি। আমরা প্রয়োজনীয় সব শর্ত পূরণ করেছি। ’ সূত্র : ডেইলি পাকিস্তান।


Top