কুসংস্কারে ভরা ভারতে এখনো কবর থেকে লাশ তুলে চলে ঝাড়ফুঁক! | daily-sun.com

কুসংস্কারে ভরা ভারতে এখনো কবর থেকে লাশ তুলে চলে ঝাড়ফুঁক!

ডেইলি সান অনলাইন     ১০ ডিসেম্বর, ২০১৭ ১৭:০৩ টাprinter

কুসংস্কারে ভরা ভারতে এখনো কবর থেকে লাশ তুলে চলে ঝাড়ফুঁক!

বহু মানুষের, বহু সংস্কৃতির এক আজব দেশ ভারত। একদিকে তারা উদীয়মান অর্থনৈতিক শক্তি, অপরাদকে প্রত্যন্ত গ্রামগুলো এখনো ছেয়ে আছে অদ্ভুত সব কুসংস্কারের ঘেরাটোপে।

 

সেখানে অশিক্ষিত ও পিছিয়ে পড়া মানুষদেরকে নিয়ে নানাভাবে প্রতারণার ফাঁদ পাতে বিভিন্ন চক্র। মৃত্যুর পরও কবর থেকে মৃত ব্যক্তির লাশ তুলে ঝাড়ফুঁক করে চলে লাশে প্রাণ ফেরানোর নাটক।

 

এরকমই একটি ঘটনার খবর আমরা জানতে পারি ভারতের পশ্চিমবঙ্গের মালদহে। প্রায় বছর দুয়েক আগে মালদহের কামালপুরের যুবক মিঠুন মণ্ডল সাপের কামড়ে মারা যান। তিনি নিজে সাপুড়ে ছিলেন। গলায় সাপ জড়িয়ে সর্পদেবী মনসার গান গেয়ে বেড়াতেন তিনি। কিন্তু সেই সাপের ছোবলেই প্রাণ যায় তার। সমাধিস্থও করা হয়। 

 

কিন্তু এরপরই শুরু হয় আসল নাটক। সমাধি থেকে মিঠুরের লাশ তোলা হয়। দিনভর চলে ঝাড়ফুঁক। না, তার দেহে প্রাণ ফিরে আসেনি। অর্থাৎ তাকে বাঁচানো যায়নি। এই বর্বর ঘটনা পুলিশের কানে যায় এবং পুলিশের তৎপরতায় মিঠুনের লাশ আবার সমাধিস্থ করা হয়।

 

এখানেই শেষ নয়। একদিন বাদে সকালে আবার তোলা হয় মিঠুনের লাশ। ততক্ষণে তার লাশে পচন ধরেছে। কিন্তু ঝাড়ফুঁকওয়ালারা তাতে ক্ষান্ত না হয়ে আবার তাদের বর্বরতায় মেতে ওঠে। ঝাড়ফুঁক দিয়ে ‘লাশে প্রাণ ফেরানোর নাটক’ হলেও বেঁচে ওঠেনি মিঠুন। তথ্যসূত্র : জিনিউজ অনলাইন।


Top