বৃষ্টি আজও অব্যাহত থাকবে, সোমবার থেকে উন্নতি | daily-sun.com

বৃষ্টি আজও অব্যাহত থাকবে, সোমবার থেকে উন্নতি

ডেইলি সান অনলাইন     ১০ ডিসেম্বর, ২০১৭ ১০:৫৯ টাprinter

বৃষ্টি আজও অব্যাহত থাকবে, সোমবার থেকে উন্নতি

 

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে শনিবার ভোর থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছে। বৃষ্টির এ ধারা আজ রবিবারও (১০ ডিসেম্বর) অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।


পূর্বাভাসে আরও বলা হয়েছে, বিকেলের মধ্যেই আকাশ পরিষ্কার হয়ে যাবে। রাতের তাপমাত্রা কমবে এবং আগামীকাল সোমবার ভোর থেকে রোদ উঠে পরিস্থিতি স্বাভাবিক হবে।


অধিদফতর বলছে, পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।


এর আগে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় সৃষ্ট নিম্নচাপটি নিম্নচাপটি সামান্য উত্তর-উত্তরপূর্ব দিকে সরে একই এলাকায় অবস্থান করছিল। রোববার দুপুর ১২টা নাগাদ এটি চট্টগ্রাম বন্দরের ৬৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম দিকে, কক্সবাজার বন্দর থেকে ৬৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম দিকে, মংলা বন্দর থেকে ৪৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিম দিকে এবং পায়রা বন্দর থেকে ৫০৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব দিকে অবস্থান করছিল।


সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা বন্দরে আজও ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।


এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী বিভাগের দু’এক জায়গায় হালকা থেকে মাঝারি ও ভারী বর্ষণ হতে পারে।

তবে পরবর্তী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।


নিম্নচাপের ফলে গতকাল শনিবার ভোর ছয়টা থেকে রবিবার ভোর ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে চাঁদপুরে, ৬২ মিলিমিটার। একই সময়ে রাজধানী ঢাকায় বৃষ্টির মাত্রা ছিল ১৫ মিলিমিটার।
তবে এই সামান্য বৃষ্টিতেই রাজধানীবাসীর নাকাল অবস্থা। নগরীর অলি-গলির পথ কাদায় ভরে ভোগান্তি তৈরি করেছে। সড়কে যানজট লেগে থাকছে।


এদিকে আজ (রোববার) সারাদেশের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে বলে বলছে আবহাওয়া অধিদফতর। গতকাল শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজর ২৮.০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুলিয়ায় ১২.৩ ডিগ্রি সেলসিয়াস।

 


Top