সাগরে নিম্ন চাপ, রাজধানীতে গুড়ি গুড়ি বৃষ্টি | daily-sun.com

সাগরে নিম্ন চাপ, রাজধানীতে গুড়ি গুড়ি বৃষ্টি

ডেইলি সান অনলাইন     ৯ ডিসেম্বর, ২০১৭ ১০:৩৩ টাprinter

সাগরে নিম্ন চাপ, রাজধানীতে গুড়ি গুড়ি বৃষ্টি

 

বঙ্গোপসাগরে গভীর নিম্ন চাপের প্রভাবে রাজধানীতে গুড়ি গুড়ি বৃষ্টি হয়েছে। গতকাল শুক্রবার (৮ ডিসেম্বর) দিবাগত রাত দেড়টার পর থেকে গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়।

অগ্রহায়ণের শেষ দিকের এই গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে শীতের আগামনী বার্তাও। যদিও গতকাল শুক্রবার দেশের দক্ষিণাঞ্চলের কয়েকটি স্থানে এ বৃষ্টির সঙ্গে শীত জেকে বসার খবরও পাওয়া গেছে।


এদিকে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর-উত্তর পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এর ফলে ঝড়ো হাওয়ার আশঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।


নিম্নচাপটি ভোর ৩টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৬১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর দিকে অগ্রসর হতে পারে।


শনিবার (৯ ডিসেম্বর) ভোর ৩টায় আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিম্নচাপটির কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপটির কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।


উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করার পরামর্শ দেয়া হয়েছে।


এছাড়া আবহাওয়ার সর্বশেষ বুলেটিনে জানানো হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর বিভাগের দু’এক জায়গায় হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।  

 


Top