মিস্টার বিন মৃত? | daily-sun.com

মিস্টার বিন মৃত?

ডেইলি সান অনলাইন     ২০ জুলাই, ২০১৬ ১৯:০৮ টাprinter

মিস্টার বিন মৃত?

রোয়ান আটকিনসন নামটার সঙ্গে এখনও সবাই অতটা পরিচিত নন কিন্তু মিস্টার বিন? এই নামটি সবাই জানেন। এই অভিনেতার অভিনয়ক্ষমতা এমনই যে তার চরিত্রের পরিচয় ছাপিয়ে গিয়েছে তার আসল পরিচয়। বলুন তো, এই বিখ্যাত ইংরেজ অভিনেতা জীবিত না মৃত? 

উইকিপিডিয়া বলছে তিনি জীবিত, ওদিকে ২০১২ সাল থেকে একাধিকবার তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে। প্রশ্ন হল একজন মানুষ মারা গেলে একবারই মারা যাবেন, বার বার তো যাবেন না। তাই বার বার, বছর-বছর যদি কারও মৃত্যুর খবর ছড়ায় তবে বুঝতে হবে খবরের গোড়ায় গলদ রয়েছে। গত সোমবার থেকে আরও একবার অভিনেতার মৃত্যুর খবর ছড়ায় ইন্টারনেটে। কিন্তু আসল খবর হল তিনি মোটেই মারা যাননি, ২০১২ সালেও মারা যাননি, ২০১৩ সালেও নয় বা ২০১৫-তেও নয়। তিনি বহাল তবিয়তে আছেন এবং এখন তার বয়স হয়েছে ৬১। শুধু তাই নয় টুইটারে মিস্টার বিন-এর হ্যান্ডল থেকে একটি পোস্ট করা হয়েছে যেখানে বলা হয় ‘আই অ্যাম নট ডেড। ট্রাস্ট মি।’ সঙ্গে সেই নিউজ লিংকটিও রয়েছে যেখানে মৃত্যুর খবর ছাড়াও হাস্যকরভাবে বলা হয়েছে যে তাঁর জন্ম ১৯৯৫ সালে। 

জানা গেছে, যে লিংকটি থেকে এই খবরটি ছড়ায় সেই ‘লিংকবিফ’ লিংকটিতে আসলে রয়েছে একটি ম্যালওয়্যার। অর্থাৎ যারা এই মিথ্যা খবরটি ছড়িয়েছে তাদের উদ্দেশ্য ছিল লিংকটি যারা ক্লিক করছে তাদের ফোন বা ডিভাইস হ্যাক করে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া। এই অসাধু উদ্দেশ্যে তারা সফল হলেও কিন্তু কুকীর্তি ধরা পড়ে গেছে। একাধিক সংবাদমাধ্যমে এই ভুয়া খবরের বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সোশ্যাল মিডিয়াতেও বহু মানুষ এই খবরটি মিথ্যা বলে পোস্ট করেছেন। একজন আবার দাবি করেছেন যে তিনি নাকি একটু আগেই তার সঙ্গে কফি খেয়েছেন। সত্যিই কফি খেয়েছেন কি না জানা নেই তবে তিনি যে দিব্যি আছেন এবং অভিনয়ও করছেন চুটিয়ে তা লিখেছে ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য সান’। এই সংবাদপত্রের দেওয়া তথ্য অনুযায়ী তিনি এখন আইটিভি-র একটি ধারাবাহিকে অভিনয় করছেন। 
এর মধ্যেই আবার ভাইরাল হয়েছে অন্য একটি ভিডিও যেখানে দেখা যাচ্ছে যে মিস্টার বিন ‘পোকেমন গো’ খেলতে মত্ত। এই ভিডিওর ফুটেজটি নেওয়া হয়েছে ‘মিস্টার বিনস হলিডে’ থেকে। এই ফুটেজের উপরেই বসানো হয়েছে পোকেমন গো-র লোগো। দেখুন এই মজার ভিডিওটি নীচের লিংকে— 

অনেকে হয়তো ভাবছেন যে এত সব কিছু ঘটে যাওয়ার পরেও তিনি কেন সাংবাদিক বৈঠক করছেন না। আসলে রোয়ান আটকিনসন ব্যক্তিগত জীবনে অত্যন্ত গম্ভীর প্রকৃতির মানুষ এবং আত্ম-প্রচার খুব একটা করেন না। হয়তো তাই শুধুমাত্র একটি টুইট করেই তিনি জানিয়েছেন যে তিনি কোনওভাবেই মৃত নন। 


Top