বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে ২১ তম বাংলাদেশ | daily-sun.com

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে ২১ তম বাংলাদেশ

ডেইলি সান অনলাইন     ৩ ডিসেম্বর, ২০১৭ ১৪:১৩ টাprinter

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে ২১ তম বাংলাদেশ

 

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে  বিশ্বের ১৩০টি দেশের মধ্যে এক ধাপ নেমে ২১ তম অবস্থানে বাংলাদেশ। রবিবার (৩ ডিসেম্বর) অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক সংস্থা ইনস্টিটিউট ফর ইকোনোমিক এন্ড পিস (আইইপি) প্রকাশিত ২০১৭ সালের বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকের তালিকায় বাংলাদেশের এ অবস্থানের কথা তুলে ধরা হয়েছে।

এর আগের বছর এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ২২তম।  


গত ৫ বছর ধরে এ সূচক প্রকাশ করে আসছে সংস্থাটি। ২০১৬ সালে সংঘটিত সন্ত্রাসী ঘটনার ওপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। প্রতিবেদনে দেখা যাচ্ছে, গত বছর বিশ্বের অধিকাংশ সন্ত্রাসী ঘটনাই ঘটেছে ইরাক, আফগানিস্তান ও নাইজেরিয়ায়।


গতবারের মতো এবারের সূচকে ইরাক প্রথম অবস্থানে রয়েছে। এরপরের অবস্থানেই রয়েছে আফগানিস্তান, তবে গত বছর পাকিস্তান সন্ত্রাসী হামলায় আক্রান্তের দিক থেকে এগিয়ে থাকলেও এবছর পাকিস্তান ৫ম অবস্থানে রয়েছে। আর ভারত রয়েছে ৮ম অবস্থানে। তালিকায় নাইজেরিয়া তৃতীয় এবং সিরিয়া রয়েছে ৪র্থ অবস্থানে।  


তালিকার সর্বশেষ অর্থাৎ ১৩০ তম অবস্থানে রয়েছে জাম্বিয়া।

সংস্থার হিসেবে দেশটিতে গত বছর কোনো সন্ত্রাসী হামলার ঘটনাই ঘটেনি।

 


প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালটি বাংলাদেশের জন্য কিছুটা সহনীয় ছিল। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি সন্ত্রাসী হামলার ঝুঁকিতে ছিল আফগানিস্তান। এরপর রয়েছে পাকিস্তান এবং ভারত। এই তালিকায় বাংলাদেশ রয়েছে নিচের দিকে। এছাড়া নেপাল, শ্রীলঙ্কা এবং ভূটান রয়েছে আরও সহনীয় অবস্থানে। তালিকায় এই তিনটি দেশের অবস্থান যথাক্রমে ৪৪, ৬৮ এবং ১২৮।


প্রতিবেদনে বলা হয়, আইএস, আল কায়েদা কিংবা তালেবান’এর মতো সন্ত্রাসী সংগঠনগুলো ভারত ও পাকিস্তানে যতটা সক্রিয় বাংলাদেশে ততোটা নয়। দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় জঙ্গি সংগঠনগুলোর এবং তাদের অনুসারী দলগুলো ২০১৬ সালে মাথা তুলে দাঁড়াতে পারেনি। তবে এরপরও জঙ্গি সংগঠনগুলোর বেশ কিছু তৎপরতা দেশটিতে দেখা গেছে।

 

 

 


Top