দেশে ফিরে পদত্যাগ স্থগিত করলেন হারিরি | daily-sun.com

দেশে ফিরে পদত্যাগ স্থগিত করলেন হারিরি

ডেইলি সান অনলাইন     ২২ নভেম্বর, ২০১৭ ১৬:৪১ টাprinter

দেশে ফিরে পদত্যাগ  স্থগিত করলেন হারিরি

সৌদি আরব বসে দেয়া পদত্যাগের ঘোষণা স্থগিত করেছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি।
তিনি বলেন, বুধবার লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউনের সঙ্গে বৈঠককালে আমি পদত্যাগপত্র পেশ করি। এ সময় প্রেসিডেন্ট আমাকে এটি স্থগিত করে উদ্ভূত রাজনৈতিক সঙ্কট নিয়ে আরও আলোচনা চালিয়ে যাওয়ার অনুরোধ করেন। আমি তার অনুরোধে সাড়া দিয়েছি।

 



উল্লেখ্য, এ মাসের শুরুতে হঠাৎ করেই সৌদি আরবের রাজা সালমান বিন আবদুল আজিজের ফোন পেয়ে দেশটিতে ছুটে যান লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল হারিরি। এরপর ৪ নভেম্বর রাতে সৌদি টেলিভিশনে প্রকাশিত এক ভিডিও বার্তায় আকস্মিকভাবে লেবাননের প্রধানমন্ত্রীর পদ ছাড়ার ঘোষণা দেন সৌদির দ্বৈত নাগরিক হারিরি।

 



এ সময় বাবার মতো নিজেও আততায়ীদের হাতে নিহত হতে পারেন বলে আশঙ্কার কথা জানান লেবাননের সাবেক প্রধানমন্ত্রী  রফিক হারিরির ছেলে সাদ। হত্যার ষড়যন্ত্রের জন্য লেবাননের শিয়া মিলিশিয়া দল হিজবুল্লাহ ও ইরানকে অভিযুক্ত করেন তিনি।

 



কিন্তু হিজবুল্লাহ উল্টো অভিযোগ করেন, হারিরিকে পদত্যাগে বাধ্য করার পাশাপাশি গৃহবন্দি করে রেখেছে সৌদি আরব। তারা লেবাননের প্রধানমন্ত্রীকে দ্রুত দেশে ফিরতে বলেন। একই আহ্বান জানায় ইরানও। এছাড়া লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন বিদেশ থেকে ঘোষিত এ পদত্যাগপত্র গ্রহণ না করে প্রধানমন্ত্রী হারিরিকে দেশে ফেরার আহ্বান জানান।



এদিকে সাদ আল হারিরিকে গৃহবন্দি করে রাখা নিয়ে বিতর্কের মধ্যে গত বৃহস্পতিবার রিয়াদ সফর করেন লেবাননের সাবেক ঔপনিবেশিক শক্তি ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইভেস লা দ্রিয়ান। এ সময় তিনি হারিরিকে সস্ত্রীক ফ্রান্স সফরে ফরাসি প্রেসিডেন্টের আমন্ত্রণের কথা জানান।



এরপর শুক্রবার দিবাগত রাতে রিয়াদ ছেড়ে নিজের ব্যক্তিগত বিমানে করে ফ্রান্সে যান সাদ আল হারিরি। সেখানে তিনি ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন।এরপর মিশর ও সাইপ্রাস হয়ে মঙ্গলবার রাতে ব্যক্তিগত বিমানে হারিরি বৈরুত বিমানবন্দরে অবতরণ করেন।

এ সময় লেবাননের পদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তারা তাকে স্বাগত জানান।


Top