‘নাগরিক সমাবেশ’ কোনও পাল্টাপাল্টি সমাবেশ নয় | daily-sun.com

‘নাগরিক সমাবেশ’ কোনও পাল্টাপাল্টি সমাবেশ নয়

ডেইলি সান অনলাইন     ১৭ নভেম্বর, ২০১৭ ১৪:১১ টাprinter

‘নাগরিক সমাবেশ’ কোনও পাল্টাপাল্টি সমাবেশ নয়

 

আওয়ামী লীগ বিএনপির সাথে রাজনৈতিক কর্মসূচি নিয়ে পাল্টাপাল্টি করে না বলে মন্তব্য করেছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।  তিনি বলেন, ‘নাগিরক সমাবেশ’ বিএনপির সঙ্গে কোনও ধরনের পাল্টাপাল্টি সমাবেশ নয়। শুক্রবার (১৭ নভেম্বর) সোহরাওয়ার্দী উদ্যানে দলটির নাগরিক সমাবেশের প্রস্তুতি পরিদর্শনে গিয়ে তিনি এ মন্তব্য করেন।


এ সমাবেশ বিএনপির পাল্টা সমাবেশ কি না জানতে চাইলে কাদের বলেন, আপনারা এটা পাল্টাপাল্টি ভাববেন কেন? আমরা এমন মনে করি না। এটা ৭ মার্চের স্বীকৃতির সেলিব্রেশন। তিনি বলেন, এটা পাল্টা সমাবেশ না, আমরা বিএনপির সাথে পাল্টাপাল্টি করি না। বিএনপি প্রয়োজন মনে করলে পাল্টাপাল্টি করবে, সেটা তাদের ব্যাপার।


মন্ত্রী আরও বলেন, শনিবারের সমাবেশ কোনো ধরনের রাজনৈতিক সমাবেশ নয়। এ সমাবেশ সবার। যারা স্বাধীনতার অস্তিত্বে বিশ্বাস করে, বঙ্গবন্ধুকে ভালোবাসে, যারা মুক্তিযুদ্ধে বিশ্বাস করে, তারাই এ সমাবেশে উপস্থিত হবেন।


এ সমাবেশে কী ধরনের বার্তা আসতে পারে জানতে চাইলে কাদের বলেন, সমাবেশে সভাপতি হিসেবে থাকবেন ইমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান, প্রধান অতিথি বাঙালির বিশ্বাসের প্রতিনিধি শেখ হাসিনা। তারা কী বলবেন বা বার্তা দিবেন সেটা বলার ধৃষ্টতা আমি কেন দেখাব?


ইউনেস্কোতে এ ভাষণের স্বীকৃতির জন্য প্রস্তাব উত্থাপনকারী শিক্ষক রাবেয়া খাতুনকে সমাবেশে নিমন্ত্রণ করা হবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সবাইকে চিঠি দেওয়া হচ্ছে, আজও চিঠি যাবে। আমার মনে হয়, ভাষণটা গুরুত্বপূর্ণ, সেটা আপনাদের বুঝতে হবে। আমি প্রস্তাব দিলাম, তাতে কি আমি স্বীকৃতি পেলাম? কে প্রস্তাব দিলো সেটা না, স্বীকৃতিটা ভাষণের।


সমাবেশে জনসমাগমের বিষয়ে তিনি বলেন, ৭ মার্চ কেবল আওয়ামী লীগের সমাবেশ ছিল না। তেমনি কালকের সমাবেশেও সবাই আসবে। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতায় বিশ্বাসী সবাই আসবে।


এ সময় আরও উপস্থিত ছিলেন নাগরিক কমিটির যুগ্ম-আহ্বায়ক জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন অর রশীদ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। অধ্যাপক হারুন অর রশীদ বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ইউনেস্কোর স্বীকৃতি একটি বিরল অর্জন। শনিবারের সমাবেশ হচ্ছে ইউনেস্কোর এই স্বীকৃতি উদযাপন করা।

 


Top