ফিটনেস বাড়াতে ডিএনএ টেস্ট করছে ভারতীয় ক্রিকেটাররা! | daily-sun.com

ফিটনেস বাড়াতে ডিএনএ টেস্ট করছে ভারতীয় ক্রিকেটাররা!

ডেইলি সান অনলাইন     ১২ নভেম্বর, ২০১৭ ১৯:৩২ টাprinter

ফিটনেস বাড়াতে ডিএনএ টেস্ট করছে ভারতীয় ক্রিকেটাররা!

কোহলিদের শারীরিক সক্ষমতা বাড়াতে এবার ভারতীয় ক্রিকেটে অভিনব আয়োজন

মাঠে সেরাটা দিতে হলে ফিটনেস ঠিক রাখার কোনো বিকল্প নেই। শচীন টেন্ডুলকার থেকে বিরাট কোহলি- সবাই ফিটনেসের জন্য প্রিয় সব খাবার বর্জন করেছেন।

 

কোহলির খাওয়া, ঘুম এবং জিম নিয়ে কোনো আপস নেই। অনুশীলন তো আছেই। এসবের ফলও পাচ্ছেন হাতেনাতে। ইনজুরিতে কোহলির মাঠের বাইরে থাকা বিরল ঘটনা।

 

কোহলির পথ অনুসরণ করেই কিনা এবার পুরো ভারতীয় দলের ফিটনেসের মাত্রা বাড়াতে জেনেটিক ফিটনেস টেস্টের পথে হাঁটছে বিসিসিআই। এই টেস্টের ফলে প্রত্যেক ক্রিকেটারের শরীরের গঠন, ফ্যাটের মাত্রা, খাদ্যাভ্যাস কী হওয়া উচিত, কী কী ট্রেনিং বেশি প্রয়োজন ইত্যাদি ইত্যাদি সব কিছু আলাদাভাবে নির্ণয় করা সম্ভব হবে। 

 

সঠিক তথ্য পাওয়ার ফলে ক্রিকেটারদের স্পিড বাড়বে, ফ্যাট বার্ন করার ক্ষমতা বাড়বে, পরিশ্রমের ক্ষমতা বাড়বে, চোটের সম্ভাবনা কমাবে এবং মাংসপেশি তৈরি করতে সাহায্য করবে। দীর্ঘসময় পরিশ্রমেও ক্লান্ত হবে না তারা। প্রচুর আন্তর্জাতিক ম্যাচ খেলা ভারতীয় দলের জন্য এই ডিএনএ টেস্ট তাই জরুরী মনে করেছেন ট্রেইনার শংকর বসু।

 

মূলতঃ শংকর বসুর মাথা থেকে এই আইডিয়া এসেছে।

 

ফিটনেস ঠিক রাখার এই পদ্ধতি নতুন নয়। অনেক আগে থেকে আমেরিকার বাস্কেটবল লিগ 'এনবিএ'তে খেলোয়াড়রা এই পদ্ধতিতে ফিটনেস টেস্ট করে থাকেন। তারপর শুরু 'এনএফএল' বা আমেরিকান ফুটবলে। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এর আগে পেসার ভূবনেশ্বর কুমার এই পদ্ধতি মেনে ট্রেনিং করতেন। এরপর থেকেই তার চোটের পরিমান উল্লখযোগ্য হারে কমেছে। আগের তুলনায় তার পেশির জোরও নাকি বেড়েছে।


Top