এটাই সরকারের পক্ষ থেকে বিএনপির প্রতি সহযোগিতা: কাদের | daily-sun.com

এটাই সরকারের পক্ষ থেকে বিএনপির প্রতি সহযোগিতা: কাদের

ডেইলি সান অনলাইন     ৯ নভেম্বর, ২০১৭ ১৩:২৬ টাprinter

এটাই সরকারের পক্ষ থেকে বিএনপির প্রতি সহযোগিতা: কাদের

 

‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ উপলক্ষ্যে আগামী ১২ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপি সমাবেশের অনুমতি পেয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, এটাই সরকারের পক্ষ থেকে দলটির প্রতি সহযোগিতা। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ইউনেস্কো কর্তৃক ওয়ার্ল্ডস ডকুমেন্টারি হেরিটেজের স্বীকৃতি পাওয়া উপলক্ষে বৃহস্পতিবার (৯ নভেম্বর) টিএসসি মিলনায়তনে বাংলাদেশ ছাত্রলীগ আয়োজিত এক সভায় এসব কথা বলেন ওবায়দুল কাদের।


তিনি বলেন, শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করলে ভবিষ্যতেও আপনাদের সহযোগিতা করা হবে। তবে কোনো বিশৃঙ্খলা হলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আপনাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবে।


এর আগে দু’দফা সমাবেশের তারিখ পরিবর্তন করে ১২ নভেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চেয়েছিল বিএনপি। গত ৭ নভেম্বর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ তথ্য জানিয়েছিলেন।  


এর আগে গত ৩ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে ৮ নভেম্বর সমাবেশের অনুমতি চেয়ে আবেদন করে বিএনপি। অনুমতি না পেয়ে সোমবার, ৬ নভেম্বর আবার ১১ নভেম্বর নতুন করে সমাবেশের জন্য অনুমতি চায় দলটি। পরে আবার ১২ নভেম্বর সমাবেশের অনুমতি চেয়ে আবেদন করে দলটি। 


ছাত্রলীগের ওই অনুষ্ঠানে স্বাধীনতার ঘোষক বিতর্ক নিয়েও কথা বলেন ওবায়দুল কাদের। তিনি বলেন, যারা ইতিহাস নিয়ে কানামাছি খেলে তাদের ইউনেস্কো বঙ্গবন্ধুর ভাষণকে স্বীকৃতি দিয়ে সমুচিত জবাব দিয়েছে।


ওবায়দুল কাদের বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণটি ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ায় বাংলার আনন্দ, গৌরবের কোনো সীমা সেই। সম্মানের সঙ্গে এই ভাষণ ব্যবহার করা হবে। যত্রতত্র নয়। বঙ্গবন্ধু কতোটা বিচক্ষণ ছিলেন তা তার স্বাধীনতা ঘোষণা থেকেই বোঝা যায়।


তিনি বলেন, ঘোষণা পাঠ করলেই স্বাধীনতার ঘোষক হওয়া যায় না। যারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ছোট করতে চায় তারাই একমাত্র দাবী করে তাদের নেতা স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন।


এছাড়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছাত্রলীগের উদ্দেশ্যে বলেন, কিছু কিছু ঘটনার কারণে দল খুবই বিব্রত। সিলেট এবং চট্টগ্রামে ছাত্রলীগের দু গ্রুপের সংঘর্ষের ঘটনা তথ্য সন্ত্রাস নয়। সবসময় মনে রাখতে হবে সত্যকে পাশ কাটিয়ে চলে যাওয়া কোনো সমাধান নয়। অনির্দিষ্টকালের জন্য প্রতিষ্ঠান বন্ধ ঘোষণাও কোনো সমাধান নয়। এক্ষেত্রে কঠোর পদক্ষেপ নিতে হবে।


 জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর দেওয়া বক্তব্য প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ‘তিনি (ইনু) রাগ, ক্ষোভ এবং অভিমান থেকে হয়তোবা এ কথা বলেছেন। এ বিষয়ে দলীয় ফোরামে আলোচনা হবে।


প্রসঙ্গত, বুধবার (৮ নভেম্বর) কুষ্টিয়ার মিরপুর পাইলট মাধ্যমিক বিদ্যালয় ফুটবল মাঠে হাসানুল হক ইনু বলেন, জোটে না থাকলে এক হাজার বছরেও ক্ষমতার মুখ দেখবে না আওয়ামী লীগ। ইনু আরও বলেন, ‘আপনারা (আওয়ামী লীগ) ৮০ পয়সা থাকতে পারেন, আপনি এক টাকার মালিক না। যতক্ষণ এক টাকা হবেন না, ততক্ষণ ক্ষমতা পাবেন না।


সভা শেষে ওবায়দুল কাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু কর্তৃক রচিত অসমাপ্ত আত্মজীবনী এবং কারাগারের রোজনামচা বিতরণ করেন।

 


Top