যে ৫টি উপায়ে সেলফি হয়ে উঠবে শিল্প | daily-sun.com

যে ৫টি উপায়ে সেলফি হয়ে উঠবে শিল্প

ডেইলি সান অনলাইন     ২০ জুলাই, ২০১৬ ১৬:৫১ টাprinter

 যে ৫টি উপায়ে সেলফি হয়ে উঠবে শিল্প

যারা সেলফি তুলতে দারুণ উৎসাহী তারা একটি শিরোনামে মুগ্ধ বনে যাবেন 'দ্য আর্ট অব সেলফিস'। মানুষ যখন সেলফিতে আচ্ছন্ন তখন এ ধরনের ওয়ার্কশপ নজর কাড়ে বৈকি। ভারতের 'এক্সপেরিমেন্টাল আর্টস গ্যালারি'তে এমনই ওয়ার্কশপের আয়োজন করেন ফটোগ্রাফার পার্থিব শাহ। সেখনে সেলফি যে একটা শিল্প, তা তুলে ধরা হয়েছে।

দীর্ঘ ফটোগ্রাফি ক্যারিয়ারে সেলফিতে নতুন কিছু খুঁজে পেয়েছে পার্থিব। এটা আসলে আধুনিক উদ্ভাবন নয়। ২০১২ সালে জাপানিজ মহাকাশচারী আকি হোশিদা মহাশূন্যে ক্যামেরা ঘুরিয়ে নিজের দিকে তাক করে ছবি তুলেছিলেন। তার সেই সেলফিতে মহাশূন্যের অন্ধকারের মাঝে ফুটে উঠেছে সূর্য, চন্দ্র আর পৃথিবী। ছবিটা শৈল্পিক রূপ পেয়েছিল তখনই।

সেই ওয়ার্কশপে নিখুঁত সেলফি তোলার পদ্ধতি শেখানো হয়। সেখান থেকেই কিছু টিপস দেওয়া হলো সেলফিপ্রেমীদের জন্য।

১. মুখ ছাড়াও অন্যকিছুতে নজর দিন
সেলফি মানেই কেবল আপনার চেহারা নয়। এর মাধ্যমে আপনার ব্যক্তিত্ব, পছন্দ, চারপাশের পরিবেশ এবং পোশাক-পরিচ্ছদ ফুটে উঠতে পারে। আপনার ছবির সঙ্গে দেখা দিতে পারে পেছনে সহকর্মীদের ব্যস্ততা, একটি ফসিলের ভাস্কর্য বা চমৎকার ব্যাকগ্রাউন্ড। একটি সেলফি স্টিকের সহায়তায় বড় কোনো ভাস্কর্যের পুরোটা তুলে আনতে পারেন। যে সেলফি তুলছেন তা যেন কথা বলে। 

২. পুরো মুখ না থাক
যারা মুখের উভয় পাশ দেখাতে চান না, তাদের জন্য একটি পাশই ফুটিয়ে তোলা যথেষ্ট। অনেক সময় পুরো মুখের ছবি ভালোও দেখায় না। ফোনটি একটু ঘুরিয়ে বা মুখটা ঘুরিয়ে একপাশের ছবি তুলে ফেলুন। শূন্য থেকে ১৮০ ডিগ্রি পর্যন্ত ঘুরিয়ে ফিরিয়ে দেখুন, কোন কোণ থেকে আপনাকে ভালো লাগে।

৩. চোখ সরাসরি ক্যামেরায় নয়
সেলফি তোলার সময় দুই চোখ সরাসরি ক্যামেরায় রাখার চেষ্টা করবেন না। এতে অনেক সময় সেলফির উচ্ছলতা নষ্ট হয়। আরো ভালো ছবির জন্যে ক্যামেরা আশপাশে দৃষ্টি দিন।

৪. মোনালিসা হাসি
পুরো ক্যামেরাজুড়ে যেন আপনার চেহারা না থাকে। ফ্রেমের তিন-চতুর্থাংশজুড়ে আপনার চেহারা রাখুন। মুখে মোনালিসার মতো মৃদু হাসি ফুটিয়ে তুলুন।

৫. পুরো ওপরের দিকে নয়
নিচে ফোন ধরে সেলফি তোলা উচিত নয়। বরং একটু ওপরের দিকে ধরুন। আর আপনার অবয়ব যেন ফ্রেমের পুরো ওপরের দিকে না থাকে। বরং মাথার ওপর দিয়ে ব্যাকগ্রাউন্ড ফুটিয়ে তুলুন।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


Top