ওরাল সেক্স বাড়ায় ক্যানসারের ঝুঁকি | daily-sun.com

ওরাল সেক্স বাড়ায় ক্যানসারের ঝুঁকি

ডেইলি সান অনলাইন     ২৩ অক্টোবর, ২০১৭ ১৬:২৮ টাprinter

ওরাল সেক্স বাড়ায় ক্যানসারের ঝুঁকি

আপনি কি নিয়মিত ধূমপান করেন? একাধিক মহিলা সঙ্গী রয়েছে আপনার? তা হলে সাবধান। আপনার এই অভ্যাসগুলোও কিন্তু আপনাকে ঠেলে দিতে পারে ক্যানসারের দিকে। অ্যানালস অব অঙ্কোলজি জার্নালে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, একাধিক মহিলার সঙ্গে ওরাল সেক্সের ফলে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস বা এইচভিপিতে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ে। যা থেকে হতে পারে অরোফ্যারিঙ্গাল ক্যানসার।

 

 

এই বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিনস ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের অ্যাসোসিয়েট প্রফেসর অ্যাম্বর ডি’সুজা বলেন, ‘‘অধিকাংশ মানুষই ওরাল সেক্সে অভ্যস্ত। মহিলাদের মধ্যে এইচপিভি ভাইরাসের প্রকোপ অত বেশি না দেখা গেলেও পুরুষরা আকছারই এই ভাইরাসে আক্রান্ত হয়ে থাকেন। যা বাড়ে যদি ধূমপানের অভ্যাস থাকে। যদি নিয়মিত ধূমপানের সঙ্গে জীবনে পাঁচের বেশি মহিলার সঙ্গে ওরাল সেক্সে লিপ্ত হন কোনও পুরুষ, তা হলে গলা, ঘাড় ও মুখের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ভয়াবহ আকার নিতে পারে।’’

 

 

গবেষকরা জানাচ্ছেন, মোট ১০০ ধরনের এইচপিভি-র খোঁজ পাওয়া গিয়েছে। যার মধ্যে এইচপিভি ১৬ ও এইচপিভি ১৮ সার্ভিকাল ক্যানসারের কারণ হতে পারে। এইচপিভি ১৬ থেকে অরোফ্যারিঙ্গাল ক্যানসারও ছড়াতে পারে। ইউএস ন্যাশনাল হেলথ অ্যান্ড নিউট্রিশন একজামিনেশন সার্ভে অনুযায়ী ২০-২৯ বছর বয়সী ১৩ হাজার ৮৯ জনের মধ্যে এইচপিভিতে আক্রান্ত হওয়ার কারণে ক্যানসারে ঝুঁকির সম্ভাবনা দেখা গিয়েছে।

মহিলাদের ক্ষেত্রে দুই বা তার থেকে বেশি ওরাল সেক্স পার্টনার থাকলে এই সম্ভাবনা দেড়গুণ পর্যন্ত বাড়তে পারে বলে জানিয়েছেন গবেষকরা।

 


Top