রবিবার ঢাকায় আসছেন সুষমা স্বরাজ | daily-sun.com

রবিবার ঢাকায় আসছেন সুষমা স্বরাজ

ডেইলি সান অনলাইন     ২০ অক্টোবর, ২০১৭ ১২:৫০ টাprinter

রবিবার ঢাকায় আসছেন সুষমা স্বরাজ

 

যৌথ পরামর্শক কমিটির বৈঠকে অংশ নিতে দুই দিনের সফরে ২২ অক্টোবর ঢাকায় আসছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। যৌথ কমিশনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী আর ভারতের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সুষমা স্বরাজ।

শুক্রবার পররাষ্ট্রমন্ত্রণালয় এবং ঢাকার ভারতীয় হাইকমিশন সূত্র গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।


সূত্রটি জানায়, রবিবার দুপুর ১২টা ৫৫ মিনিটে সুষমাকে বহনকারী বিশেষ বিমানটি ঢাকার কুর্মিটোলায় বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে অবতরণ করবে। এ সফরে সুষমার সঙ্গে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল থাকবে।  


সূত্রটি আরও জানায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে নেওয়া সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন নিয়ে পর্যালোচনা করবে ভারত-বাংলাদেশ যৌথ কমিশন। এছাড়া ভারতের অর্থায়নে বাস্তবায়ন করা ১৫ টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধনও করবেন সুষমা স্বরাজ। এর মধ্যে পিরোজপুরের ভান্ডারিয়ার একটি প্রকল্পও রয়েছে।


এদিকে সুষমার সফর এমন সময়ে অনুষ্ঠিত হচ্ছে যখন লাখ লাখ রোহিঙ্গা মিয়ানমার থেকে নির্যাতনের শিকার হয়ে জীবন বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসছে। ফলে তার সফরে রোহিঙ্গা ইস্যুও প্রাধান্য পাবে বলেও আশা করা যাচ্ছে।  


এছাড়া বৈঠকে তিস্তা পানি বন্টন চুক্তি নিয়েও আলোচনা হবে।

সুষমা স্বরাজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠক করবেন। রবিবার সন্ধ্যা সাড়ে ৬টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে।   এর আগে গত সেপ্টেম্বরে নিউ ইয়র্কে শেখ হাসিনার সঙ্গে সুষমা স্বরাজের বৈঠক হয়। এছাড়া নিউ ইয়র্ক থেকে আবু ধাবিতে যাওয়ার সময় একই ফ্লাইটে ছিলেন শেখ হাসিনা ও সুষমা স্বরাজ।


এছাড়া বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গেও সুষমার বৈঠক করার কথা রয়েছে। সফর শেষে আগামী সোমবার সুষমা স্বরাজ ঢাকা ত্যাগ করবেন বলে ভারতীয় হাইকমিশন সূত্রে জানা গেছে।


গত এক মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো ভারতের কোনো শীর্ষ মন্ত্রী বাংলাদেশ সফরে আসছেন। এর আগে আসেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি।  


২০১৫ সালের জুনে প্রধানমন্ত্রী মোদী বাংলাদেশ সফর করেন। চলতি বছরের এপ্রিলে ভারত সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

 


Top