গ্রেফতার হতে পারেন নওয়াজ শরীফ, সঙ্গে মেয়ে-জামাইও! | daily-sun.com

গ্রেফতার হতে পারেন নওয়াজ শরীফ, সঙ্গে মেয়ে-জামাইও!

ডেইলি সান অনলাইন     ১৯ অক্টোবর, ২০১৭ ১৭:২৩ টাprinter

গ্রেফতার হতে পারেন নওয়াজ শরীফ, সঙ্গে মেয়ে-জামাইও!

 

যুক্তরাজ্যের লন্ডনে অবৈধ সম্পত্তি থাকার অভিযোগে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এবং তার মেয়ে মরিয়মের বিরুদ্ধে চার্জ গঠন করেছে দেশটির দুর্নীতি দমন আদালত। পাকিস্তানের সংবাদমাধ্যম দি ডন জানায়, বৃহস্পতিবার এই চার্জ গঠন করা হয়। এর ফলে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেফতারও করা হতে পারে।


প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের জুলাইতে ৬৭ বছর বয়সী নওয়াজ শরীফ পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। তার আগে প্রধানমন্ত্রী হিসেবে নওয়াজের বৈধতা নেই বলে সেদেশের সুপ্রিম কোর্ট এক রায়ে জানায়।


কেননা, নওয়াজের আয়ের উৎস সম্পর্কে কোনও স্বচ্ছতা ছিল না। এরপরেই তিনি প্রধানমন্ত্রী পদ থেকে সরে দাঁড়ান। তবে ক্ষমতায় না থাকলেও তিনি পাকিস্তান মুসলিম লিগ নওয়াজ (পিএমএল-এন) দলের উপর পুরো নিয়ন্ত্রণই বজায় রেখেছিলেন।

 


সংবাদ সংস্থা রয়টার্স জানায়, বৃহস্পতিবার নওয়াজ, মেয়ে মরিয়ম এবং মরিয়মের স্বামী মহম্মদ সফদরের বিরুদ্ধে আদালত চার্জ গঠন করে। এ দিন আদালতে মরিয়ম এবং তার স্বামী হাজির হন।


অবশ্য নওয়াজ শরীফ নিজে হাজির থাকতে না পারলেও তিনি প্রতিনিধি পাঠিয়েছিলেন। স্ত্রী ক্যানসারে আক্রান্ত হয়ে লন্ডনে চিকিৎসাধীন থাকায় আপাতত নওয়াজ সেখানেই রয়েছেন।


পানামা পেপার্স কাণ্ডে নওয়াজের নাম আসায় পাকিস্তানের আদালত তার সম্পত্তির হিসাব খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছিল। তদন্তে দেখা যায়, আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ প্রচুর সম্পত্তি তার রয়েছে। এরপর আবারও নওয়াজের বিরুদ্ধে তদন্ত শুরু করে পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো বা ন্যাব।


পাশাপাশি সুপ্রিম কোর্টের নিয়োগ করা অন্য একটি প্যানেলও জানায়, নওয়াজের পরিবারের সম্পত্তি সঙ্গে আয়ের কোনও মিল নেই। এরপরেই তার দুই ছেলে এবং মেয়ের বিরুদ্ধে তদন্ত শুরু হয়।

 


Top