কক্সবাজারে মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী | daily-sun.com

কক্সবাজারে মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী

ডেইলি সান অনলাইন     ১৬ অক্টোবর, ২০১৭ ১০:৪৩ টাprinter

কক্সবাজারে মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী

 

বিপর্যস্ত রোহিঙ্গাদের দেখতে বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়েছেন সফররত মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি।  কক্সবাজারে তাকে স্বাগত জানাবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপক্ষীয়) কামরুল আহসান।


পররাষ্ট্রমন্ত্রণালয় সূত্র জানায়, রোহিঙ্গাদের দুর্দশা পরিদর্শন শেষে দুপুরেই কক্সবাজারে থেকে বাংলাদেশ ছেড়ে যাবেন মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী। দুই দিনের সফরে রবিবার (১৫ অক্টোবর) সকালে ঢাকায় আসেন তিনি। সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দ্বিপক্ষীয় বৈঠক করেন। দ্বিপক্ষীয় বৈঠকে শেষে আহমাদ জাহিদ হামিদি বলেন, মিয়ানমার থেকে প্রাণভয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে ৩ লাখ লোকের স্বাস্থ্যসেবার জন্য একটি ফিল্ড হসপিটাল বানিয়ে দেবে মালয়েশিয়া। ২-৩ মাসের মধ্যে এই হাসপাতাল তৈরি করে দেওয়া হবে। বৈঠকে আহমাদ জাহিদ রোহিঙ্গাদের আশ্রয় এবং তাদের সর্বাত্মক সহযোগিতা প্রদানের জন্য বাংলাদেশের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।


এই সংকট সৃষ্টিতে উদ্বেগ জানানোর পাশাপাশি জাতিসংঘ ও আঞ্চলিক অন্যান্য ফোরামের অবস্থানের প্রতি সংহতি প্রকাশ করেন মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী। তিনি রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়ায় আন্তর্জাতিক সম্প্রদায়ের কার্যক্রমেও সমর্থন জানান। মালয়েশিয়া এই সংকট সমাধানে ঢাকার শীর্ষ অংশীদার হতে পারে জানিয়ে আহমাদ জাহিদ বলেন, এই ইস্যুতে আমরা সব সময় বাংলাদেশের পাশে থাকব।

 


Top