জিরার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া | daily-sun.com

জিরার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া

ডেইলি সান অনলাইন     ১৪ অক্টোবর, ২০১৭ ১৫:৫৪ টাprinter

জিরার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া

বুক জ্বালা করা
পেটের অম্লভাব দূর করতে এবং হজমে দারুণ সহায়ক জিরা। কিন্তু অদ্ভুত হলেও সত্য, জিরা মাঝেমধ্যে হজমে বিঘ্ন ঘটায়। হঠাৎ করেই তা গ্যাস্ট্রোইনটেস্টিনাল ট্র্যাকে গ্যাস বাড়ার প্রক্রিয়াকে সহজতর করে দেয়। যা কিনা শেষমেশ ‘হার্টবার্ন’-এর সমস্যা সৃষ্টি করে।

 

অতিমাত্রায় ঢেকুর ওঠা
অনেকে হয়তো ভাবতেও পারবেন না যে অতিমাত্রায় ঢেকুর উঠতে পারে জিরার কারণে। এই অস্বস্তিকর অবস্থার সৃষ্টি হয় যখন অন্ত্রনালি ও পাকস্থলী থেকে খাবার ও গ্যাস ওপরের দিকে উঠে আসতে চায়। এগুলো মুখ দিয়ে বের করে দিতেই ঢেকুর ওঠে। অনেক সময় দেখবেন, ঢেকুরের সঙ্গে দুর্গন্ধ বেরিয়ে আসছে। সব মিলিয়ে বড়ই যন্ত্রণাদায়ক এক সমস্যা। জিরা এ বিড়ম্বনায় ফেলতে পারে।

 

লিভার আর কিডনির ক্ষতি
জিরায় এক ধরনের তেল থাকে।এই তেল কিন্তু উদ্বায়ী পদার্থ। বিশেষজ্ঞরা বলেন, যাঁরা দীর্ঘদিন ধরে নিয়মিত বেশি পরিমাণ জিরা খেয়ে আসছেন, এই তেল তাদের লিভার ও কিডনিকে ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই পরিমাণ বুঝে জিরা খেতে হবে।

 

গর্ভপাতের শঙ্কা
গর্ভবতী নারীদের জিরা খাওয়ার ক্ষেত্রে সাবধান হতে বলেন বিশেষজ্ঞরা। গর্ভকালীন অতিরিক্ত জিরা খাওয়ার ফলে গর্ভপাতের আশঙ্কা দেখা দেয়।

 

নেশাগ্রস্তের মতো অবস্থা
গবেষণায় দেখা গেছে, জিরায় মাদকের মতো আসক্তি তৈরি হয়। বেশি পরিমাণ খেতে থাকলে চিন্তা-চেতনায় ঘোলাটে ভাব চলে আসে বলে গবেষণায় প্রমাণ মিলেছে। পাশাপাশি তন্দ্রাচ্ছন্নতা আর বমি বমি ভাব আসতে পারে।

 

পিরিয়ডে জটিলতা
এই মশলা অতিরিক্ত খেলে পিরিয়ডকালীন জটিলতা ও ব্যথা বাড়তে পারে। সঙ্গে অতিরিক্ত রক্তও বেরিয়ে যেতে পারে। তাই পরিমাণমতো জিরা খাওয়া উচিত।

 


Top