পুঁজিবাজার সম্পর্কে ধারনা না থাকলে বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষা সম্ভব নয়: বিএসইসি’র চেয়ারম্যান | daily-sun.com

পুঁজিবাজার সম্পর্কে ধারনা না থাকলে বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষা সম্ভব নয়: বিএসইসি’র চেয়ারম্যান

ডেইলি সান অনলাইন     ১২ অক্টোবর, ২০১৭ ১৮:০৯ টাprinter

পুঁজিবাজার সম্পর্কে ধারনা না থাকলে বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষা সম্ভব নয়: বিএসইসি’র চেয়ারম্যান

- ছবিতে বাম থেকে: এম. নাসিমুল হাই এফসিএস, সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, আইসিএসবি, অধ্যাপক ড: স্বপন কুমার বালা, কমিশনার, বিএসইসি, মো: আমজাদ হোসেন, কমিশনার, বিএসইসি, অধ্যাপক ড: এম খায়রুল হোসেন চেয়ারম্যান, বিএসইসি, মোহাম্মদ সানাউল্লাহ্ এফসিএস, প্রেসিডেন্ট, আইসিএসবি, অধ্যাপক মো: হেলাল উদ্দিন নিজামী, কমিশনার, বিএসইসি, কে. এ. এম. মাজেদুর রহমান, মহাব্যবস্থাপক, ডিএসই, হোসেন সাদাত এফসিএস, সাবেক কাউন্সিল সদস্য, আইসিএসবি এবং মো: সেলিম রেজা এফসিএস, ভাইস প্রেসিডেন্ট, আইসিএসবি

 

পুঁজিবাজার সম্পর্কে প্রয়োজনীয় জ্ঞান ও ধারনা না থাকলে বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর চেয়ারম্যান, অধ্যাপক ড: এম খায়রুল হোসেন। গত ৭ অক্টোবর রাজধানীর কারওয়ান বাজারস্থ টিসিবি ভবন অডিটোরিয়ামে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারীজ অব বাংলাদেশ (আইসিএসবি) এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর যৌথ উদ্যোগে আয়োজিত, ‘ক্ষুদ্র শেয়ার বিনিয়োগকারীদের প্রয়োজনীয় জ্ঞান ও নিরাপত্তা’ বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  


তিনিা বলেন, আমাদের কার্যক্রমের মূল উদ্দেশ্য হলো শেয়ার বাজারের প্রতি বিনিয়োগকারীদের আকৃষ্ট করার পরিবর্তে, আগ্রহী বিনিয়োগকারীদের দেশের প্রচলিত পুঁজিবাজার সম্পর্কিত আইন, জ্ঞান ও তাদের আইনি অধিকার সম্পর্কে সচেতন  করা।


একই সঙ্গে ড: খায়রুল হোসেন আইসিএসবির এ উদ্যোগের প্রশংসা করেন । তিনি বলেন, বিএসইসি তথা বাংলাদেশ এ ক্যাটাগরী সনদপ্রাপ্ত বৈশ্বিক বিনিয়োগকারী সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনস (আইওএসসিও) এর অন্যতম সদস্য । আইওএসসিও এ বছর প্রথমবারের মতো ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ পালনের কর্মসূচি ঘোষণা করেছে । সংস্থাটির সদস্যরাষ্ট্র হিসেবে বাংলাদেশেও (২-৮ অক্টোবর, ২০১৭) কর্মসূচি পালন করেছে । এই লক্ষে বিএসইসির যৌথ উদ্যোগে বিনিয়োগ শিক্ষা কার্যক্রম শুরু করা হয়েছে ।


কর্মশালায় বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) এর মহাব্যবস্থাপক, জনাব কে. এ. এম. মাজেদুর রহমান। তিনি তাঁর প্রবন্ধে পুঁজি বাজারের বিভিন্ন দিক তুলে ধরেন এবং বাংলাদেশের পুঁজি বাজারের সঙ্গে বহি:বিশ্বের বিভিন্ন দেশের পুঁজি বাজারের তুলনা মূলক বিভিন্ন দিক সর্ম্পকে আলোচনা করেন ।


অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইসিএসবি’র সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এম. নাসিমুল হাই এফসিএস, বিএসইসির কমিশনার অধ্যাপক ড: স্বপন কুমার বালা, মো: আমজাদ হোসেন, অধ্যাপক মো: হেলাল উদ্দিন নিজামী, হোসেন সাদাত এফসিএস, ডিএসই’র মহাব্যবস্থাপক কে. এ. এম. মাজেদুর রহমান, আইসিএসবি’র  ভাইস প্রেসিডেন্ট মো: সেলিম রেজা এফসিএস।


সভাপতির বক্তব্যে মোহাম্মদ সানাউল্লাহ্ এফসিএস বলেন যে, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি  কর্শশালার মাধ্যমে ক্ষুদ্র শেয়ার বিনিয়োগকারীদের মাঝে শেয়ার বাজার সংক্রান্ত জ্ঞান, চেতনতা ও তাদের ধারণা বৃদ্ধি পাবে । যার ফলে ক্ষুদ্র শেয়ার বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষিত হবে । 

 


Top