যুক্তরাষ্ট্রের মাটিতে হামলা অনিবার্য: পিয়ংইয়ং | daily-sun.com

যুক্তরাষ্ট্রের মাটিতে হামলা অনিবার্য: পিয়ংইয়ং

ডেইলি সান অনলাইন     ২৪ সেপ্টেম্বর, ২০১৭ ১২:৫৬ টাprinter

যুক্তরাষ্ট্রের মাটিতে হামলা অনিবার্য:  পিয়ংইয়ং

 

যুক্তরাষ্ট্রের মাটিতে রকেট হামলা অনিবার্য হয়ে পড়েছে বলে এবার হুমকি দিয়েছেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো । দেশটির (উত্তর কোরিয়া) পূর্ব উপকূলের আন্তর্জাতিক আকাশ সীমায় মার্কিন বোমারু বিমান বি-১বি টহল দেওয়ার পরই এ ধরনের হুমকি দিল পিয়ংইয়ং। শনিবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেওয়ার সময় উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো এ হুমকি দেন। এ সময় ট্রাম্পকে তিনি ‘শয়তান প্রেসিডেন্ট’ বলেও মন্তব্য করেন। ফলে পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা আরো বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।


প্রসঙ্গত, এর আগে শুক্রবার ট্রাম্প এক টুইট বার্তায় কিমকে ‘ম্যাডম্যান’ হিসেবে আখ্যায়িত করেন। অবশ্য তার আগের দিন কিম ট্রাম্পকে ‘মানসিক বিকারগ্রস্ত’ বলে মন্তব্য করেন। আর শনিবার রি ইয়ং অভিযোগ করেন, ট্রাম্প জাতিসংঘকে ‘দুর্বৃত্তদের আড্ডাখানা’ বানানোর চেষ্টা করছেন।


রি জানান, প্রেসিডেন্ট কিম বলেছেন, যুক্তরাষ্ট্র যদি তার দেশের বিরুদ্ধে কোনো ধরনের হামলা চালায়, পিয়ংইয়ং তার উপযুক্ত জবাব দেওয়ার জন্য প্রস্তুত আছে। তিনি আরো বলেন, ‘পারমাণবিক শক্তি অর্জন করতে আমরা আর মাত্র্র সামান্য দূরে অবস্থান করছি।’ যুক্তরাষ্ট্রের মতো সক্ষমতা অর্জন করতে পিয়ংইয়ং যে পারমাণবিক কর্মসূচি হাতে নিয়েছে অবরোধ আরোপ করে তা বন্ধ করা যাবে না বলেও উল্লেখ করেন তিনি।


এর আগে বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্প পিয়ংইয়ংয়ের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন। এর ফলে উত্তর কোরিয়ার সঙ্গে কিছু কোম্পানি ও প্রতিষ্ঠান ব্যবসা ও যোগাযোগ বন্ধ করে দিবে। এ ছাড়া চলতি মাসের শুরুর দিকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ দেশটির পরমাণু ও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণের উদ্দেশ্যে নিষেধাজ্ঞা আরোপ করে।


উল্লেখ্য, চলতি বছর উত্তর কোরিয়া বেশ কিছু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এর মধ্যে জাপানের ওপর দিয়েও নিক্ষেপ করা হয়েছে। তাছাড়া যুক্তরাষ্ট্রকে টার্গেট করে দেশটি পারমাণবিক কর্মসূচি জোরদার করছে।


এদিকে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির কাছে যে স্বল্প মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছে তা মানবসৃষ্ট নয় বলে নিশ্চিত হয়েছে পিয়ংইয়ং। চীনের ভূকম্পন প্রশাসন জানিয়েছে, এটি কোনো পারমাণবিক বিস্ফোরণ নয়, বরং প্রাকৃতিকভাবেই এ কম্পন হয়েছে।

 


Top