জাতিসংঘের তহবিলে ২ লাখ ডলার অনুদান ঘোষণা প্রধানমন্ত্রীর | daily-sun.com

জাতিসংঘের তহবিলে ২ লাখ ডলার অনুদান ঘোষণা প্রধানমন্ত্রীর

ডেইলি সান অনলাইন     ২২ সেপ্টেম্বর, ২০১৭ ১১:০৫ টাprinter

জাতিসংঘের তহবিলে ২ লাখ ডলার অনুদান ঘোষণা প্রধানমন্ত্রীর

 

জাতিসংঘের পৃথক দুই বিশেষায়িত তহবিলে প্রতীকী অনুদান হিসেবে ২ লাখ মার্কিন ডলার দেওয়ার  ঘোষণা দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের সদর দপ্তরে ৭২ তম সাধারণ অধিবেশনে নিউইয়র্কের স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় শুক্রবার (২২ সেপ্টেম্বর ভোরে) প্রধানমন্ত্রী হিসেবে দেওয়া নিজের ১৪তম ভাষণে জাতিসংঘ শান্তিবিনির্মাণ তহবিল ও যৌন নিপীড়ন বিরোধী  ভিকটিম সাপোর্ট তহবিলে তিনি ১ লাখ করে মোট ২ লাখ টাকা অনুদান দেওয়ার ঘোষণা দন।


বাংলায় দেওয়া ভাষণে প্রথমে জাতিসংঘ শান্তিবিনির্মাণ তহবিলে অনুদানের ঘোষণা দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। পরে বলেন, যৌন নিপীড়ন সংক্রান্ত যে-কোন অভিযোগের বিষয়ে আমরা জিরো টলারেন্স নীতি মেনে চলি। আমাদের এই নীতির প্রতিফলন হিসেবে আমরা জাতিসংঘ মহাসচিব প্রস্তাবিত যৌন নিপীড়ন সংক্রান্ত  Voluntary Compact-এ সমর্থন দিয়েছি। যৌন নিপীড়ন সংক্রান্ত সমস্যা মোকাবিলায় আমি মহাসচিবের সার্কেল অব লিডারশীপ-এর প্রতি অঙ্গীকারাবদ্ধ। এ বিষয়ে গঠিত ভিকটিম সাপোর্ট তহবিলে প্রতীকী অনুদান হিসেবে আমি এক লাখ মার্কিন ডলার অনুদানের ঘোষণা দিচ্ছি।


এ সময় বিশ্ব শান্তি, মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনী পরিচালিত নৃশংস গণহত্যা ও যুদ্ধাপরাধ ইস্যুতে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন প্রধানমন্ত্রী। রোহিঙ্গা ইস্যুতে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য জাতিসংঘ ও বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহবান জানান তিনি। জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক অর্থনীতি ইত্যাদি বিষয়ের ওপর সময়োপযোগী ও দূরদর্শী বক্তব্য রাখেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। তুলে ধরেন বাংলাদেশের সাম্প্রতিক সাফল্যের গল্প ও ভবিষ্যত পরিকল্পনা।


জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৬ সেপ্টেম্বর নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়েন। এবারের অধিবেশনে তিনি ৫২ সদস্যবিশিষ্ট বাংলাদেশ সরকারি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

 


Top