তেলাপোকার রয়েছে নিজস্ব জিপিএস! | daily-sun.com

তেলাপোকার রয়েছে নিজস্ব জিপিএস!

ডেইলি সান অনলাইন     ২০ জুলাই, ২০১৬ ১৩:৪২ টাprinter

তেলাপোকার রয়েছে নিজস্ব জিপিএস!

নির্দিষ্ট গন্তব্যে যাতায়াত করতে অনেকেই গাড়িতে জিপিএস ব্যবহার করেন। স্যাটেলাইট নিয়ন্ত্রিত এ ব্যবস্থায় বাইরের কোনো সহায়তা ছাড়াই নির্দিষ্ট গন্তব্যে যাতায়াত করা যায়। গবেষকরা বলছেন তেলাপোকারও রয়েছে একই ধরনের ব্যবস্থা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

তেলাপোকাকে যতই সাধারণ প্রাণী বলে মনে করা হোক না কেন, এ প্রাণীর রয়েছে এমন সব গুণ, যা অন্য বহু প্রাণীরই নেই। মানুষের জিপিএসের মতো ঠিকই একইভাবে রান্নাঘর থেকে বসার ঘরে যাতায়াত করতে তেলাপোকার কোনো দিকনির্দেশনার প্রয়োজন হয় না। সম্প্রতি গবেষকরা জানতে পেরেছেন, তেলাপোকার দেহে রয়েছে নিজস্ব গ্লোবাল পজিশনিং সিস্টেমের (জিপিএস) মতো ব্যবস্থা, যার ফলে কোনো দিকনির্দেশনা ছাড়াই তারা আলো কিংবা অন্ধকারে যাতায়াত করতে পারে।

তবে এ জিপিএস ব্যবস্থা শুধু তেলাপোকারই নয় রয়েছে মানুষ ও ইঁদুরের। তেলাপেকার এ জিপিএস ব্যবস্থাও কাজ করে গন্তব্যের নির্দেশনা ও বর্ণনাপ্রাসঙ্গিকতা অনুসারে। গবেষকরা বলছেন, বহু বছর ধরে বিবর্তনের ফলেই এ পদ্ধতি তেলাপোকা আয়ত্ব করতে পেরেছে।
গবেষণাগারে তেলাপোকার এ জিপিএস পদ্ধতি পরীক্ষা করার জন্য তেলাপোকাকে একটি ঘূর্ণায়মান প্ল্যাটফর্মের ওপর স্থাপন করা হয়। এ সময় তাদের মস্তিষ্কের কার্যক্রমও পর্যবেক্ষণ করা হয়। এছাড়া চারপাশের দেয়ালও ছিল কালো রঙের। এবং একটা ছোট সাদা বর্গক্ষেত্র ছিল। এরপর ঘূর্ণায়মান প্ল্যাটফর্মটিকে কালো দেয়ালের মাঝেই ঘড়ির কাটার দিকে ও বিপরীত দিকে ঘোরানো হয়। এর পরেও দেখা যায় নির্দিষ্ট দিকে চলতে পারছে তেলাপোকাটি।
গবেষণাগারে এ বিষয়টি পর্যবেক্ষণ করে বিস্তারিত তুলে ধরেন গবেষকরা। এ গবেষণা প্রতিবেদন পরে লাইভ সায়েন্সে প্রকাশিত হয়। তারা জানান, তেলাপোকার মস্তিষ্কের সব অংশের জন্য দেখার প্রয়োজন নেই। আর তাই তারা কোনো স্থানে না দেখেই যাতায়াত করতে পারে।


Top