পদ্মভূষণ পুরস্কারের জন্য ধোনির নাম মনোনীত | daily-sun.com

পদ্মভূষণ পুরস্কারের জন্য ধোনির নাম মনোনীত

ডেইলি সান অনলাইন     ২০ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:১৬ টাprinter

পদ্মভূষণ পুরস্কারের জন্য ধোনির নাম মনোনীত

পদ্মভূষণের জন্য ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির নাম মনোনীত করল ভারতীয় ক্রিকেট বোর্ড। ক্রিকেট জগতে অসামান্য অবদানের জন্য ধোনির নাম পদ্ম-পুরস্কারের মনোনীত করা হয়েছে বলে জানিয়েছে বিসিসিআই। অধিনায়ক হিসেবে ধোনির নজরকাড়া সাফল্য। দেশ ও বিদেশের মাটিতে অসংখ্য টুর্নামেন্টে জয় ছাড়াও ২০০৭-এ টি ২০ বিশ্বকাপ এবং ২০১১-তে বিশ্বকাপ জয়ে ধোনির অবদান অনস্বীকার্য।

 

বোর্ড জানিয়েছে, এবারের পদ্ম পুরস্কারের জন্য শুধুমাত্র ধোনিকেই মনোনীত করা হয়েছে। ধোনির অতুলনীয় অবদান সম্পর্কে প্রত্যেকেই সহমত। দু’দুটি বিশ্বকাপ জয়ের পাশাপাশি ৯০ টি টেস্ট খেলে ৪৭৬ রান সংগ্রহ করেছেন তিনি। ৩০২ টি একদিনের ম্যাচে তিনি করেছেন ৯৭৩৭ রান। ৭৮ টি টি ২০ ম্যাচে তাঁর মোট রান ১২১২।

 

 

আন্তর্জাতিক ক্রিকেটে এখনও পর্যন্ত ১৬ টি সেঞ্চুরি করেছেন তিনি। ( ৬ টি টেস্টে ও ১০ টি একদিনের ক্রিকেটে)। তিন ধরনের ফর্ম্যাটে তাঁর হাফসেঞ্চুরির সংখ্যা ১০০। উইকেটরক্ষক হিসেবে ৫৮৪ টি ক্যাচ ও ১৬৩ টি স্ট্যাম্পিং করেছেন ধোনি।

 

ধোনি এর আগেই অর্জুন, রাজীব গান্ধী,  খেলরত্ন ও পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন।

পদ্মভূষণ তাঁকে দেওয়া হলে তিনি হবেন ১১ তম ক্রিকেটার যিনি এই তৃতীয় সর্বোচ্চ অসামরিক পুরস্কার পাবেন। তাঁর আগে সুনীল গাভাস্কার, কপিল দেব, সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, চাঁদু বোরদে, অধ্যাপক ডিবি দেওধর, কর্নেল সিকে নাইডু এবং লালা অমরনাথের মতো ক্রিকেটার এই পুরস্কার পেয়েছেন।

 


Top