জাতীয় ঐক্য সৃষ্টি না করে বিএনপির ত্রাণ কার্যে বাধা দিচ্ছে সরকার: ফখরুল | daily-sun.com

জাতীয় ঐক্য সৃষ্টি না করে বিএনপির ত্রাণ কার্যে বাধা দিচ্ছে সরকার: ফখরুল

ডেইলি সান অনলাইন     ১৮ সেপ্টেম্বর, ২০১৭ ১১:৩১ টাprinter

জাতীয় ঐক্য সৃষ্টি না করে বিএনপির ত্রাণ কার্যে বাধা দিচ্ছে সরকার: ফখরুল

 

রোহিঙ্গা সংকট মোকাবিলায় বিএনপি  সরকারকে সহযোগিতা করতে চায় বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আমার বিভক্তি চাই না। তাই ক্ষমতাসীন সরকার ও তার সংশ্লিষ্টদের বলতে চাই, পরস্পর কাদা না ছুঁড়ে বিশাল এ সমস্যার মোকাবিলা করা জরুরি। এজন্য সব রাজনৈতিক দল ও পেশার মানুষকে নিয়ে জাতীয় ঐক্য সৃষ্টি করা দরকার। রোহিঙ্গাদের ফেরত পাঠতে সরকারের কূটনৈতিক তৎপরতা আরও বাড়াতে হবে।


রবিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এসময় রোহিঙ্গাদের জন্য দেশ-বিদেশ থেকে আসা ত্রাণ সুষ্ঠুভাবে বিতরণের জন্য সেনাবাহিনী মোতায়েনের দাবি জানান তিনি।


ইউএনডিপির বরাত দিয়ে মির্জা ফখরুল বলেন, বাংলাদেশে ইতোমধ্যে ১ মিলিয়ন (১০ লাখ) রোহিঙ্গা প্রবেশ করেছে। ভয়াবহ এ পরিস্থিতিতে বাংলাদেশ সরকার উচিত ছিল সব রাজনৈতিক ও পেশাজীবীদের নিয়ে রোহিঙ্গা সংকট সমাধানে জাতীয় ঐক্য সৃষ্টি করা। কিন্তু তারা জাতীয় ঐক্য সৃষ্টি না করে অন্যায়ভাবে বিএনপির ত্রাণ কার্যে বাধা দিয়েছে।


রোহিঙ্গা সংকট মোকাবিলায় প্রয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন ও ভারত সফরে যাওয়া উচিত মন্তব্য করেন বিএনপির মহাসচিব বলেন, রোহিঙ্গা সংকট মোকাবিলায় সরকারের উচিত চীন ও ভারত সফরে ডেলিগেট পাঠানো। প্রয়োজন হলে প্রধানমন্ত্রী নিজেরই চীন ও ভারত সফরে যাওয়া উচিত। যাতে জনমত গঠন করে চীন ও ভারতকে বাংলাদেশের পক্ষ নিয়ে আসা যায়।


সংবাদ সম্মেলনে সরকারের উদ্দেশে দলের স্থায়ী কমিটির সদস্য ও বিএনপির  জাতীয় রোহিঙ্গা ত্রাণ কমিটির আহ্বায়ক মির্জা আব্বাস বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে কোনও রাজনীতি নয়, আসুন দলমত নির্বিশেষে সবাই ঐক্যবদ্ধভাবে আর্ত মানবতার সেবায় কাজ করি। জাতীয় দুর্যোগে যখন সকলের একসঙ্গে কাজ করা কর্তব্য তখন রাজনৈতিক প্রতিপক্ষকে ত্রাণ কাজে বাধা দেওয়ার মত নোংরামি থেকে বিরত থাকার জন্য আমরা সরকার ও তার মাথামোটা মন্ত্রীদের প্রতি আহ্বান জানাচ্ছি।’


তিনি বলেন, রোহিঙ্গাদের মধ্যে বিএনপি’র ত্রাণ বিতরণে বাধা দেওয়া হচ্ছে। অন্যদিকে, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসাইন মুহম্মদ এরশাদ শুধু ত্রাণ বিতরণ নয়, মঞ্চ বানিয়ে জনসভাও করেছেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সব জায়গায় বিএনপির ২২ ট্রাক ত্রাণ নিয়ে কথা বলে যাচ্ছেন। কি জন্য বলছেন, তা আমরা জানি না। তবে অনুমান করা যায় বিএনপির ত্রাণ কার্য্ক্রমে বাধা দেওয়ার অপরাধ ঢাকতে অনর্গল তিনি মিথ্যা কথা বলে যাচ্ছেন।


সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স প্রমুখ।

 


Top