সোমবার থেকে খুলে দেয়া হচ্ছে রাখাইনের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো | daily-sun.com

সোমবার থেকে খুলে দেয়া হচ্ছে রাখাইনের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো

ডেইলি সান অনলাইন     ১৭ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:৫৯ টাprinter

সোমবার থেকে খুলে দেয়া হচ্ছে রাখাইনের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো

মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হওয়ায় সোমবার থেকে আবারো খুলে দেয়া হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। সরকারি সংবাদপত্র গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার শনিবার এ খবর জানায়।

 

এ ব্যাপারে মাউংতাও শিক্ষা বিভাগের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, আশা করা হচ্ছে মাউংতাওয়ের বিভিন্ন গ্রামের অন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোও একই পন্থা অবলম্বন করবে।

 

প্রতিবেদনে আরও বলা হয়, এ অঞ্চলে বিদ্রোহী রোহিঙ্গাগোষ্ঠী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (এআরএসএ) ও নিরাপত্তা বাহিনীর মধ্যকার সংঘর্ষ প্রশমিত হওয়ায় অভ্যন্তরীণভাবে গৃহহীন হয়ে পড়া মোট চার হাজার ২২০ জন তাদের গ্রামে ফিরে এসেছে। নিরাপত্তা বাহিনীর সহযোগিতায় তারা তাদের ঘরবাড়িতে ফিরে আসে। স্থানীয় কর্তৃপক্ষ এ অঞ্চলে আবারো শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার চেষ্টা করছে।

 

এর আগে, সন্ত্রাসী হামলাকে কেন্দ্র করে গত আগস্ট থেকে এ রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়।

 

উল্লেখ্য, গত ২৪ আগস্ট রাতে রাখাইনে পুলিশ স্টেশন, সেনা ঘাঁটি ও সীমান্ত চৌকিতে হামলা চালায় এআরএসএ। রোহিঙ্গা বিদ্রোহীদের এ হামলার পর নতুন করে সেনা অভিযান শুরু হয়। এ সেনা অভিযানে নারী ও শিশুসহ অসংখ্য রোহিঙ্গা নিহত হয়। জীবন বাঁচাতে গ্রাম ছেড়ে বাংলাদেশ সীমান্তে আশ্রয় নেয় শরণার্থীরা। বাংলাদেশে ইতিমধ্যে প্রায় চার লাখ রোহিঙ্গা প্রবেশ করেছে বলে ধারণা করছে জাতিসংঘ। 

 

সূত্র: সিনহুয়া


Top