কুয়ালালামপুরে হাফেজিয়া মাদ্রাসায় আগুন, নিহত ২৫ | daily-sun.com

কুয়ালালামপুরে হাফেজিয়া মাদ্রাসায় আগুন, নিহত ২৫

ডেইলি সান অনলাইন     ১৪ সেপ্টেম্বর, ২০১৭ ০৯:১১ টাprinter

কুয়ালালামপুরে হাফেজিয়া মাদ্রাসায় আগুন, নিহত ২৫

 

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে একটি মাদ্রাসায় আগুন লেগে ছাত্র-শিক্ষকসহ অন্তত ২৫ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) স্থানীয় সময় ভোর পাঁচটা ৪০ মিনটের দিকে দারুল কুরআন ইত্তিফাকিয়া হাফেজিয়া মাদ্রাসার বোর্ডিংয়ে এ আগুন লাগে। নিহতদের মধ্যে ২৩ জন ছাত্র ও দু’জন শিক্ষক রয়েছেন। হাফেজিয়া মাদ্রাসায় সাধারণ ৫ থেকে ১৮ বছর বয়সীরা পড়ালেখা করে থাকে।


আগুনের ঘটনায় আহত সাতজনকে উদ্ধার করে নিকটবর্তী হাসপাতালে নেওয়া হয়েছে। আর মাদ্রাসা থেকে আরও ১১ জনকে অক্ষত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে। খবর: এএফপি, রয়টার্স, বিবিসি ও আলজাজিরার।


কুয়ালালামপুরের ফায়ার সার্ভিসের পরিচালক খায়রুদ্দিন দ্রামণ জানিয়েছেন, যে সময় মাদ্রাসাটিতে আগুন লাগে, তখন ছাত্ররা ঘুমিয়ে ছিল। তাদের সঙ্গে মাদ্রাসার দুই ওয়ার্ডেনেরও (শিক্ষক) মৃত্যু হয়।


তিনি বলেন, ‘সবাই আগুনের মধ্যে পড়ে ধোঁয়ায় দমবন্ধ হয়ে মারা গেছে বলে ধারণা করছি।’


খায়রুদ্দিন বিগত ২০ বছরের মধ্যে দেশটির ইতিহাসে এই অগ্নিকাণ্ডকে বড় ধরনের বিপর্যয় বলে উল্লেখ করেন। একই সঙ্গে তিনি ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে বলেও জানান।
ফায়ার সার্ভিস সূত্র জানিয়েছে, তিনতলা ভবনের সর্বোচ্চ তলায় এ আগুনের সূত্রপাত হয়।


মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক টুইট করে অগ্নিকাণ্ডের ঘটনায় হতাহতদের প্রতি সহানুভূতি প্রকাশ করেছেন।


মালয়েশিয়ার সরকার ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা দেশটির ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানের নিরাপত্তা নিয়ে সম্প্রতি সতর্কতা জারি করেছে।


স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, ২০১৫ সাল থেকে দেশটিতে দুই শতাধিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এরপরই সরকার নিরাপত্তা সতর্কতা জারি করে।

 


Top