রাখাইনে চলমান সংকটে ‘ভীষণ বিরক্ত’ যুক্তরাষ্ট্র | daily-sun.com

রাখাইনে চলমান সংকটে ‘ভীষণ বিরক্ত’ যুক্তরাষ্ট্র

ডেইলি সান অনলাইন     ১২ সেপ্টেম্বর, ২০১৭ ১৫:০৭ টাprinter

রাখাইনে চলমান সংকটে ‘ভীষণ বিরক্ত’ যুক্তরাষ্ট্র

 

মিয়ানমারের রাখাইনে গত ২৫ আগস্ট থেকে চলা সংঘাতের ঘটনায় নিন্দা জানিয়েছে হোয়াইট হাউজ। সোমবার এক বিবৃতির মাধ্যমে হোয়াইট হাউজের প্রেসসচিব সারাহ হ্যাকাবে স্যান্ডার্স এ নিন্দা জানান। তবে তিনি স্পষ্ট করে কোনো পক্ষের নাম স্পষ্ট করেননি। খবর: এএফপি ও ওয়াশিংটন টাইমসের।


রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর অভিযানে ৩ লাখের বেশি মানুষ পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আর মিয়ানমার সেনাবাহিনীর অভিযানে ৩ সহস্রাধিক রোহিঙ্গা নিহত হয়েছেন। জাতিসংঘ স্বয়ং এটিকে জাতিগত ‘গণহত্যা’ উল্লেখ করে তা পাঠ্যবইয়েও স্থান পাওয়ার যোগ্য বলে মন্তব্য করেছে।


কিন্তু, নোবেল বিজয়ী নেত্রী অং সান সু চি’র নেতৃত্বে মিয়ানমারের গণতান্ত্রিক সরকারের সঙ্গে ঘনিষ্ট সম্পর্কের ব্যাপারে আগ্রহী যুক্তরাষ্ট্র এই ইস্যুতে নিশ্চুপ রয়েছে। এ নিয়ে দেশটি আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েছে। এমন প্রেক্ষাপটে হোয়াইট হাউজের প্রেসসচিব সারাহ স্যান্ডার্স বলেন, ‘মিয়ানমারের উত্তরাঞ্চলের রাখাইন রাজ্যের চলমান সংকট নিয়ে যুক্তরাষ্ট্র ভীষণ বিরক্ত। গত ২৫ আগস্ট নিরাপত্তা বাহিনীর চৌকিতে হামলার পর যেখানে অন্তত ৩ লাখ মানুষ তাদের বাড়ি ছেড়ে পালিয়ে গেছে।’


তিনি বলেন, ‘আমরা এ ধরনের হামলা ও সংঘাত বৃদ্ধির ঘটনায় আবারও নিন্দা জানাচ্ছি।’


যুত্তরাষ্ট্রের আইন প্রণেতারা ক্যাপিটাল হিলে ট্রাম্প প্রশাসনের কাছে রাখাইনে এ ধরনের বর্বর হামলা, শিশুদের গলা কেটে হত্যা ও বাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছে।

 


Top