দক্ষিণ আফ্রিকা সফর: পাঁচ পেসার নিয়ে টেস্ট দল ঘোষণা | daily-sun.com

দক্ষিণ আফ্রিকা সফর: পাঁচ পেসার নিয়ে টেস্ট দল ঘোষণা

ডেইলি সান অনলাইন     ১১ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:৪০ টাprinter

দক্ষিণ আফ্রিকা সফর: পাঁচ পেসার নিয়ে টেস্ট দল ঘোষণা

 

পাঁচ পেসার নিয়ে দক্ষিণ আফ্রিকার সফরের জন্য টেস্ট দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সোমবার (১১ সেপ্টেম্বর) বিকেলে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে টেস্ট দল ঘোষণা করা হয়। যেখানে সেচ্ছায় বিশ্রাম চাওয়া সাকিব আল হাসানকে রাখা হয়নি। তার পরিবর্তে ডাক পেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা স্কোয়াড থেকে বাদ পড়েছেন নাসির হোসেন। এছাড়া দলে ডাক পেয়েছেন রুবেল হোসেন ও শুভাশিষ রায়।


দক্ষিণ আফ্রিকা সফরে ২ টেস্ট, ৩ ওয়ানডে ও ২ টি টি-টুয়েন্টি ম্যাচের পূর্নাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ। প্রথমে টেস্ট মাঠে গড়াবে ২৮ সেপ্টেম্বর। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধ কন্ডিশন। অস্ট্রেলিয়ার বিপক্ষে স্পিনার নির্ভর দল গড়লেও অস্ট্রেলিয়া সফরে থাকবে পেসারদের আধিক্য। বিষয়টা অনুমিতই ছিলই। তাই দক্ষিণ আফ্রিকা সিরিজে সর্বশেষ সিরিজের স্কোয়াডে থাকা পেসার মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম ও তাসকিন আহমেদের সঙ্গে যুক্ত হলেন রুবেল হোসেন ও শুভাশিষ।


এদিকে সাকিব আল হাসানের দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট দলে না থাকার বিষয়টি সোমবার আগেই নিশ্চিত করেছিলেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। টানা খেলার ধকল থেকে মুক্তির জন্য ছয় মাস টেস্ট ক্রিকেট থেকে দূরে থাকতে বিসিবির নিকট চিঠি দিয়েছিলেন সাকিব। দক্ষিণ আফ্রিকা সিরিজে টেস্ট দল থেকে বিশ্রামের অনুমতি মিলেছে সাকিবের। তবে আকরাম খান বলেছেন, প্রথম টেস্টে খেলছেন না সাকিব। চাইলে সে দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন।


তার মানে সাকিব আল হাসান দ্বিতীয় টেস্টে খেলবেন কি না সেটা একান্তই তার ব্যাক্তিগত সিদ্ধান্ত। কিন্তু তার জায়গায় অভিজ্ঞ একজনকে তো চাই। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছেন, সেই বিবেচনাতেই মাহমুদউল্লাহকে ফেরানো হয়েছে দলে। তাছাড়া বিদেশের মাটিতে মাহামুদউল্লাহর পারফরম্যান্সও বিবেচনায় এসেছে। নাসির হোসেনের বাদ পড়াটা অবশ্য পারফরম্যান্স নয়। কন্ডিশন বিবেচনায় দল সাজাতেই কাটা পড়তে হয়েছে তাকে।


চোখের সংক্রামণের কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে প্রথমে স্কোয়াডে থাকলেও পরে বাদ পড়েন মোসাদ্দেক হোসেন। তার পরিবর্তে দলে ডুকেন মুমিনুল হক। যাকে বাদ দেওয়ায় প্রবল সমালোচনা হয়েছিল অস্ট্রেলিয়া সিরিজের আগে। মোসাদ্দেক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজও মিস করছেন। সোমবার চোখের উন্নত চিকিৎসার জন্য তিনি ব্যাংকক যাচ্ছেন। 


১৫ সদস্যের বাংলাদেশ দল : মুশফিকুর রহীম, তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাব্বির রহমান, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাশ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ, শুভাশিষ রায়।

 


Top