মোবাইল অ্যাপ বলে দেবে আপনি কি সমকামী কিনা! | daily-sun.com

মোবাইল অ্যাপ বলে দেবে আপনি কি সমকামী কিনা!

ডেইলি সান অনলাইন     ৯ সেপ্টেম্বর, ২০১৭ ২০:৩০ টাprinter

মোবাইল অ্যাপ বলে দেবে আপনি কি সমকামী কিনা!

এক ছবিতেই দেখেই বিয়ে— এমন কথার সঙ্গে অনেকেই পরিচিত। কিন্তু, একটি ছবি দেখেই কেউ বলে দেবে যে মানুষটি সমকামী কি না— এমনটা জানা ছিল না! তবে বিজ্ঞানের যুগে সবই সম্ভব। ‘আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স’-কে কাজে লাগিয়ে বলে দেওয়া হচ্ছে মানুষের যৌন আচরণ। অর্থাৎ, সে ‘গে’, না ‘স্ট্রেট’! 

 

 

আন্তর্জাতিক এক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স-এর এমন কীর্তিই দাবি করেছেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক।

একটি মার্কিন ডেটিং ওয়েবসাইটে পোস্ট করা ৩৫ হাজারেরও বেশি ছবি নিয়ে পরীক্ষানিরীক্ষা করেন গবেষকরা। কম্পিউটার সায়েন্সের ‘ডিপ নিউরাল নেটওয়ার্কস’ নামে এক পদ্ধতি ব্যবহার করা হয় এই গবেষণায়। দুই গবেষক, মাইকেল কোসিনস্কি ও ইউলিন ওয়াং জানিয়েছেন, এই পদ্ধতিতে যে কোনও ছবিকে বিশ্লেষণ করা হয় কিছু ডেটা সেটের উপর ভিত্তি করে। এবং তা মানুষের তুলনায় অনেক বেশি নির্ভরযোগ্য, বলে জানিয়েছেন গবেষকদ্বয়। কারণ, এই কম্পিউটার অ্যালগরিদম, মহিলা ও পুরুষদের ক্ষেত্রে যথাক্রমে ৭৪ ও ৮১ শতাংশ সঠিক উত্তর জানিয়েছে।

 

প্রসঙ্গত, ছবি অ্যানালাইজ করে কোনও মানুষের সম্পর্কে তথ্য বাতলে দেওয়ার এই পদ্ধতিকে কাজে লাগাচ্ছে রাশিয়া, চিনের মতো দেশ। তবে তা মূলত অপরাধীকে ফাঁদে ফেলতে। রাশিয়ার সেই ‘ফেসিয়াল রেকগনিশন’ অ্যাপটির নাম ‘ফাইন্ডফেস’। 

সব কিছুরই যেমন ভাল-মন্দ দুটি দিক থাকে, অনেকেই মনে করছেন যে এই আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স-এর প্রভাবও সাধারণ মানুষের উপরে পড়বে। 

 


Top