আগামীকাল বসছে সংসদ অধিবেশন | daily-sun.com

আগামীকাল বসছে সংসদ অধিবেশন

ডেইলি সান অনলাইন     ৯ সেপ্টেম্বর, ২০১৭ ১৯:৪৮ টাprinter

আগামীকাল বসছে সংসদ অধিবেশন

আগামীকাল রবিবার বসবে দশম জাতীয় সংসদের ১৭তম অধিবেশন। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে আহ্বান করা এ অধিবেশনে আলোচনায় সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেওয়া আদালতের রায় ও রোহিঙ্গা ইস্যু বিশেষ গুরুত্ব পাবে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।

 

সংসদ সচিবালয় সূত্র জানায়, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল ৫টায় সংসদ অধিবেশন শুরু হবে। এর আগে বিকেল ৪টায় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে চলতি অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত হবে। তবে এ অধিবেশন সংক্ষিপ্ত হবে, যা সর্বোচ্চ দুই সপ্তাহ চলতে পারে বলে জানা গেছে।

 

সংশ্লিষ্টরা জানান, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেশের সর্বোচ্চ আদালতের দেওয়া রায় নিয়ে আবারও উত্তপ্ত হতে পারে সংসদ অধিবেশন। গত অধিবেশনেও বিষয়টি নিয়ে উত্তপ্ত আলোচনা হয়। কিন্তু অধিবেশনের পর পূর্ণাঙ্গ রায় প্রকাশ হওয়ায় উত্তেজনা আরো বেড়েছে। ফলে সংসদের বাইরের এ উত্তেজনা অধিবেশন পর্যন্ত পৌঁছাতে পারে। আর চলমান রোহিঙ্গা ইস্যুও আলোচনায় বিশেষ গুরুত্ব পাবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

 

সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ অধিবেশন আহ্বান করেন। অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে সংবিধানে। এর আগে গত ১৩ জুলাই সংসদের ১৬তম অধিবেশন শেষ হয়। ওই অধিবেশন সরকার ও বিরোধীদলের সদস্যদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ২৪ কার্যদিবস চলে। অধিবেশনে নতুন অর্থবছরের বাজেট পাশের পাশাপাশি জনগুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়।

 


Top