চট্টগ্রামে জিতে সিরিজ ড্র করল সফরকারী অস্ট্রেলিয়া | daily-sun.com

চট্টগ্রামে জিতে সিরিজ ড্র করল সফরকারী অস্ট্রেলিয়া

ডেইলি সান অনলাইন     ৭ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:৩৪ টাprinter

চট্টগ্রামে জিতে সিরিজ ড্র করল সফরকারী অস্ট্রেলিয়া

 

একদিন হাতে রেখেই চট্টগ্রাম টেস্ট জিতে নিয়েছে সফরকারী অস্ট্রেলিয়ানরা। স্টিভেন স্মিথের দল ম্যাচ জিতেছে ৭ উইকেটে। ফলে দুই ম্যাচের এই টেস্ট সিরিজ ১-১ সমতায় শেষ হলো বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর)।


চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় ইনিংসে বড় সংগ্রহ গড়তে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার ম্যাচের চতুর্থ দিনে মাত্র ১৫৭ রানে গুটিয়ে গেছে স্বাগতিকদের দ্বিতীয় ইনিংস। ফলে জয়ের জন্য এই টেস্টে সফরকারী অস্ট্রেলিয়ানদের টার্গেট দাঁড়ায় ৮৬ রান। প্রথম ইনিংসে ৭২ রানের লিড নিয়েছিল স্টিভেন স্মিথের দল।


টার্গেট তাড়া করতে নেমে ওয়ানডে স্টাইলেই ব্যাটিং শুরু করে অস্ট্রেলিয়ানরা। এ জন্য ৩ উইকেট হারাতেও হয়েছে তাদের। তবে তাতে করে জয় পেতে সমস্যা হয়নি স্মিথবাহিনীর। ১৫.৩ ওভার ব্যাটিং করেই ৩ উইকেট হারিয়ে ৮৭ রান তুলে ফেলে তারা।

 


এর আগে বাংলাদেশের দ্বিতীয় ইনিংরসে ধ্বস নামার অসি স্পিনার নাথান লায়ন। প্রথম ইনিংসে ৭ উইকেট নেওয়া এই অফস্পিনার দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ৬ উইকেট। এ ছাড়া অসি পেসার প্যাট কামিন্স গতির বল দিয়ে দখল করেছেন ২ উইকেট। স্পিনার স্টিভেন ও’কিফ নিয়েছেন ২ উইকেট।


বাংলাদেশের পক্ষে এই ইনিংসে সর্বোচ্চ ৩১ রান করেছেন অধিনায়ক মুশফিকুর রহিম। এ ছাড়া মুমিনুল হক ২৯ ও সাব্বির রহমান ২৪ রান করেছেন।


বাংলাদেশ প্রথম ইনিংসে সংগ্রহ করেছিল ৩০৫ রান। জবাবে প্রথম ইনিংসে ৯ ইউকেট ৩৭৭ রানের সংগ্রহ নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেছিল অতিথিরা। এ দিন লিড বড় করতে পারেনি স্মিথের দল।


সিরিজের প্রথম টেস্টে জয় পেয়েছিল বাংলাদেশ। যা ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট জেতার ইতিহাস।

 


Top