পেটের মেদ হতে পারে ক্যানসারের কারণ | daily-sun.com

পেটের মেদ হতে পারে ক্যানসারের কারণ

ডেইলি সান অনলাইন     ৬ সেপ্টেম্বর, ২০১৭ ১৪:৩১ টাprinter

পেটের মেদ হতে পারে ক্যানসারের কারণ

সম্প্রতি একটি সমীক্ষায় প্রকাশিত হয়েছে যে, পেটে অতিরিক্ত মেদ জমার ফলে ক্যানসার হওয়ার আশঙ্কা বেড়ে যায়। পেটের অতিরিক্ত মেদ ক্যানসার না হওয়া কোষগুলিকে ক্যানসার কোষে বদলে দিতে পারে। ওবেসিটির ফলে স্তন, প্রস্টেট, কোলন, কিডনিতে ক্যানসার হওয়ার আশঙ্কা খুব বেশি। একথা বলছেন মিশিগান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা।

 

তারা জানিয়েছেন, পেটে জমে থাকা অতিরিক্ত ফ্যাটে এক ধরনের প্রোটিন থাকে। গবেষকেরা এর জন্য ইঁদুরের উপর পরীক্ষা চালান। বেশ কয়েকটি ইঁদুরকে হাই ফ্যাট ডায়েট দেওয়া হয়। কিছুদিন পর দেখা যায় ইঁদুরগুলির মধ্যে FGF2 প্রোটিন জমেছে। এই FGF2 প্রোটিনের ফলেই শরীরে টিউমার তৈরি হয়। এই প্রোটিনই আবার টিউমারের মধ্যে থাকা ক্যানসারহীন কোষগুলিকে ক্যানসার কোষে রূপান্তরিত করতে পারে।

 

পেটের মেদের দুটি স্তর থাকে। উপরের স্তরটি থাকে ঠিক ত্বকের নীচেই। পরের স্তরটি থাকে তারও নীচে। যা বেশি ক্ষতি করে শরীরের। এই স্তরের মেদই ক্যানসারের আশঙ্কা বাড়াচ্ছে বলে জানিয়েছেন গবেষকরা। তবে শুধু জাঙ্ক ফুড নয়, পরিবারের ধারা অনুযায়ীও একটা নধর ভুঁড়ি আপনি উপহার পেতে পারেন উত্তরাধিকার সূত্রে।

 

তাই বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ক্যানসার প্রতিরোধ করতে হলে শরীরে একেবারেই অতিরিক্ত মেদ জমতে দেওয়া চলবে না। আর তার জন্য নিয়মিত শরীরচর্চা করতে হবে।

 


Top