রোহিঙ্গাদের জন্য উখিয়ার বালুখালিতে থাকার ব্যবস্থা | daily-sun.com

রোহিঙ্গাদের জন্য উখিয়ার বালুখালিতে থাকার ব্যবস্থা

ডেইলি সান অনলাইন     ৫ সেপ্টেম্বর, ২০১৭ ২০:৪৭ টাprinter

 রোহিঙ্গাদের জন্য উখিয়ার বালুখালিতে থাকার ব্যবস্থা

মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের উখিয়ার বালুখালিতে থাকার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ আলী হোসেন।
মঙ্গলবার তিনি জানান, গত বছর মিয়ানমারের সেনাবাহিনীর অভিযানের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা বালুখালিতে আশ্রয় নেয়। সেই জায়গাতেই এবার রোহিঙ্গাদের জড়ো করার চেষ্টা চলছে। তারই অংশ হিসেবে সেখানে তাদের থাকার ব্যবস্থা করা হচ্ছে।



 

এ বিষয়ে বুধবার আনুষ্ঠানিক প্রেস ব্রিফিংয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান তিনি।
এর আগে গত বছর অক্টোবরে রাখাইনে সহিংসতার পর রোহিঙ্গা অনুপ্রবেশ শুরু হয়। পরে তারা উখিয়ার বালুখালিতে থাকতে শুরু করে। এ অবস্থায় মাস ছয়েক আগে বনবিভাগের কাছে জমি বরাদ্দ চাওয়া হয়।



এরপর গত ২৪ অগাস্ট মিয়ানমারের রাখাইনে পুলিশ পোস্ট ও সেনা ক্যাম্পে হামলার পর বাংলাদেশ সীমান্তে রোহিঙ্গাদের এই ঢল চলছে। জাতিসংঘের উদ্বাস্তুবিষয়ক হাইকমিশনের (ইউএনএইচসিআর) হিসাবে গত ১২ দিনে ১ লাখ ২৩ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।



গত কয়েক দশক ধরে মিয়ানমারে জাতিগত নিপীড়নের মুখে পালিয়ে আসা পাঁচ লাখের বেশি রোহিঙ্গার ভার বহন করে চলছে বাংলাদেশ। বেশ কয়েকবার বাংলাদেশ সরকারের পক্ষ থেকে রোহিঙ্গা সমস্যা সমাধানের আহ্বান জানানো হলেও মিয়ানমার সরকার কোনো পদক্ষেপ নেয়নি।


Top