টিম টাইগারদের সংগ্রহ ৩০৫, লায়নের ৭ উইকেট | daily-sun.com

টিম টাইগারদের সংগ্রহ ৩০৫, লায়নের ৭ উইকেট

ডেইলি সান অনলাইন     ৫ সেপ্টেম্বর, ২০১৭ ১১:৫৭ টাprinter

টিম টাইগারদের সংগ্রহ ৩০৫, লায়নের ৭ উইকেট

 

সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্টে ৩০৫ রানে শেষ হলো বাংলাদেশের প্রথম ইনিংস। সাব্বির ৬৮, মুশফিক ৬৬ এবং নাসির হোসেনের ৪৫ রানের ইনিংসে টিম টাইগারদের সংগ্রহ ৩০৫। ৯৪ রানে ৭ উইকেট নিয়েছেন অজি স্পিনার নাথান লায়ন।


সাধারণ দৃষ্টিতে টেস্ট ক্রিকটে তিন শতাধিক রান কিছুই না। কিন্তু জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেট বিচার করলে বলা যেতে পারে, বেশ কঠিন চ্যালেঞ্জের মুখেই পড়ল সফরকারী অস্ট্রেলিয়া। 


চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন সকালেই ন্যাথান লায়নের শিকার হন অধিনায়ক মুশফিকুর রহিম। ১৬৬ বলে ৬৮ রানের ইনিংসটি শেষ হয় লায়নের বলে বোল্ড হয়ে। তাতে ২৬৫ রানে সপ্তম উইকেট হারায় বাংলাদেশ। সাব্বিরের সঙ্গে ১০৫ রানের জুটি গড়ার পর নাসিরের সঙ্গে ৪৩ রানের জুটি গড়েছিলেন মুশি। 


এর আগে দ্বিতীয় দিনের প্রথম ৩০ মিনিট দেখেশুনেই খেলছিলেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মুশফিকুর রহীম ও নাসির হোসেন। কিন্তু দিনের পঞ্চম ওভারেই ঘটল বিপত্তি। লায়নের শিকার হলেন  মুশফিকুর রহিম।


চট্টগ্রাম টেস্টের প্রথম দিন ৬ উইকেটে ২৫৩ রানে শেষ করেছিল বাংলাদেশ। মুশফিক ৬২ ও নাসির ১৯ রানে অপরাজিত ছিলেন। অজি পেসার নাথান লায়ন তখন পর্যন্ত ৫ উইকেট নিয়েছেন। যার মধ্যে প্রথম চার ব্যাটসম্যানকেই এলবিডাব্লিউ করেছিলেন তিনি।


১১৭ রানে ৫ উইকেট হারানোর পর ১০৫ রানের জুটি গড়েছিলেন অধিনায়ক মুশফিকুর রহিম এবং সাব্বির রহমান। সাব্বির তার ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরি তুলে নেন এদিন। ৬৬ রানের ইনিংসটি তার ক্যারিয়ারসেরা। এর আগে শুরুতেই তামিম-ইমরুলকে হারানোর পর ৪৯ রানের জুটি গড়ে বিপদ সামাল দেন সৌম্য সরকার এবং মুমিনুল হক।
 

মুশফিক আউট হওয়ার পর দ্রুত রান তোলায় মনযোগ দেন নাসির। একটা সময় মনে হচ্ছিল হাফ সেঞ্চুরি হয়ে যাচ্ছে তার। কিন্তু অ্যাস্টন অ্যাগার তাকে ম্যাথু ওয়েডের গ্লাভসবন্দী করেন। অল-রাউন্ডার মেহেদী মিরাজকে (১১) অনেক দূর থেকে সরাসরি থ্রোতে রানআউট করেন অজি সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নার। শেষ দিকে ১২ বলে ৯ রান করে দলের সংগ্রহ ৩০০ পার করার তাইজুল ইসলাম। তাকে উপড়ে ফেলে ৭ উইকেট তুলে নেন অসিদের সেরা স্পিনার ন্যাথান লায়ন। ০ রানে অপরাজিত থাকেন মুস্তাফিজুর রহমান।


সোমবার (৪ সেপ্টেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং নেয় টাইগাররা। প্রথম দিনে ৬ উইকেটে ২৫৩ রান করেছিলো বাংলাদেশ। ১১৭ রানে পাঁচ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়া দলকে প্রাণ দেন সাব্বির রহমান ও মুশফিকুর রহিম। তাদের ১০৫ রানের জুটিতেই মূলত আসে লড়াইয়ের পূঁজি। সাব্বির করেন দ্বিতীয় সর্বোচ্চ ৬৬ রান।


দ্বিতীয় দিনের পিচে বল হুট করে লাফিয়ে উঠছে, পাওয়া যাচ্ছে টার্ন। ৩০৫ রান করেও তাই ভালো অবস্থানেই আছে বাংলাদেশ। টার্নিং পিচের ফায়দা তুলে নেওয়ার পালা এবার বাংলাদেশের স্পিনারদের।


ঢাকায় প্রথম টেস্ট ২০ রানে জিতে সিরিজে এরমধ্যে ১-০ ব্যবধানে এগিয়ে আছে মুশফিকুর রহীমের দল।   


সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ প্রথম ইনিংস- ৩০৫/১০  (মুশফিক ৬৮, সাব্বির ৬৬, নাসির ৪৫; লায়ন ৭/৯৪)

 


Top