হঠাৎ যদি আপনার অ্যাকাউন্টে বিপুল টাকা চলে আসে কি করবেন? | daily-sun.com

হঠাৎ যদি আপনার অ্যাকাউন্টে বিপুল টাকা চলে আসে কি করবেন?

ডেইলি সান অনলাইন     ৪ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:৪২ টাprinter

হঠাৎ যদি আপনার অ্যাকাউন্টে  বিপুল টাকা চলে আসে কি করবেন?

আচমকা  ব্যাংক  অ্যাকাউন্টে দেখলেন বিপুল পরিমাণ অর্থ চলে এসেছে। কোথা থেকে এমন অর্থ এল, তাও আপনার অজানা। অপ্রত্যাশিত লক্ষ্মীলাভে আনন্দের চোটে আপনি বেশ খানিকটা টাকা খরচও করে ফেললেন। সত্যিই যদি এমনটা আপনি করেন, তাহলে কিন্তু সাবধান। কারণ অচিরেই আপনার আনন্দ হয়রানিতে বদলে যাবে।  

 

একটি সর্বভারতীয় হিন্দি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি দক্ষিণ আফ্রিকার এক ছাত্রের অ্যাকাউন্টে আচমকাই প্রায় ছ’কোটি টাকা চলে এসেছিল। তার থেকে প্রায় ৩৯ লক্ষ টাকা ছাত্রটি খরচ করে ফেলে। এখন অবশ্য সেই টাকাই ব্যাঙ্ককে পরিশোধ করতে হবে ওই ছাত্রকে।

 

ফলে, একনজরে দেখে নিন, ব্যাঙ্ক অ্যাকাউন্টে অজানা সূত্র থেকে অতিরিক্ত টাকা চলে এলে কী করা উচিত, আর কী উচিত নয়—

• অ্যাকাউন্টে আচমকা যদি কোনও টাকা চলে আসে, বিষয়টি সঙ্গে সঙ্গে ব্যাঙ্ক কর্তৃপক্ষকে জানানো উচিত। কারণ, আপনার অ্যাকাউন্টে যদি অন্য কোনও সূত্র থেকে ভুলবশত টাকা চলে আসে, তাহলে একটু দেরিতে হলেও তা ব্যাঙ্ক জানতে পারবেই। তখন আপনিই উল্টো বিপদে পড়তে পারেন।

 

• অজানা কোনও সূত্র থেকে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা চলে এলে তা কখনওই খরচা করবেন না। কারণ, পরবর্তীকালে ওই অর্থ আপনাকেই ফেরত দিতে হবে।

 

• অজানা সূত্র থেকে চলে আসা টাকা যদি আপনি খরচ করে ফেলার পরে ফেরত দিতে না পারেন, তাহলে আপনাকে সময়সীমা বেঁধে দিতে পারে ব্যাঙ্ক। তার পরেও আপনি যদি টাকা শোধ না করতে পারেন, তাহলে আপনার বিরুদ্ধে ব্যাঙ্কের পক্ষ থেকে আইনি পদক্ষেপও নিতে পারে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

 

• সাধারণত ব্যাঙ্ক কর্তৃপক্ষ বা ফান্ড ট্রান্সফারের দায়িত্বে থাকা ব্যক্তির ভুলেই আপনার অ্যাকাউন্টে অতিরিক্ত অর্থ চলে আসতে পারে। ফলে, এমনটা হলে সতর্ক থাকাই ভাল।

 


Top