২৮৮ দিন মাহাকাশে যাপন শেষে পেগির প্রত্যাবর্তন | daily-sun.com

২৮৮ দিন মাহাকাশে যাপন শেষে পেগির প্রত্যাবর্তন

ডেইলি সান অনলাইন     ২ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:০৩ টাprinter

২৮৮ দিন মাহাকাশে যাপন শেষে পেগির প্রত্যাবর্তন

রেকর্ড গড়ে মহাকাশ থেকে পৃথিবীতে ফিরছেন পেগি হুইটসন। ২০১৬ সালের ১৭ নভেম্বর রওনা দিয়েছিলেন তিনি। সেখানে ২৮৮ দিন কাটিয়ে পৃথিবীতে ফিরছেন তিনি। এরমধ্যে ৪৬২৩ বার পৃথিবীর চক্কর কেটেছেন।

 

মার্কিন সময় অনুযায়ী শুক্রবার রাত ৯টা বেজে ৫২ মিনিটে ( বাংলাদেশি সময়) নাসার এঞ্জিনিয়ার জ্যাক ফিশার এবং রুশ মহাকাশ গবেষণা সংস্থার কমান্ডার ফিয়োদোর ইউরচিখিনের সঙ্গে কাজাখস্তানে এসে পৌঁছান।

 

প্রায় ১৯৬৬ লক্ষ কিলোমিটার যাত্রাপথে পৃথিবীর চারিদিকে মোট ৪,৬২৩ বার চক্কর দিয়েছেন পেগি হুইটসন। এই নিয়ে তৃতীয়বারের মহাকাশ সফর সারলেন তিনি। গত বছর রওনা দেওয়ার আগেও ‌দুই‌বার মহাকাশে গিয়েছিলেন তিনি। মোট ৩৭৭দিন কাটিয়েছিলেন। তৃতীয় যাত্রার পর তা বর্তমানে ৬৬৫দিনে গিয়ে ঠেকেছে। মার্কিন মহাকাশচারীদের মধ্যে যা সর্বোচ্চ।

 

সর্বকালীন তালিকায় অষ্টম স্থানে রয়েছেন তিনি। এর আগে নাসার জেফ উইলিয়ামাস মহাকাশে ৫৩৪দিন কাটিয়েছিলেন। এ বছর ২৪ এপ্রিল তার পিছনে ফেলেন পেগি। মহিলা মহাকাশচারী হিসেবে সর্বাধিক স্পেসওয়াকের রেকর্ডও তার ঝুলিতে। তার সঙ্গে পৃথিবীতে ফিরছেন ফিয়োদোর ইউরচিখিন এবং জ্যাক ফিশার।

 

এ বছর এপ্রিল মাসে রওনা দিয়েছিলেন তারা। ১৩৬ দিন কাটিয়ে ফিরছেন। মোট পাঁচবারের মহাকাশযাত্রায় ৬৭৩ দিন পূর্ণ করলেন ইউরচিখিন। সর্বকালীন তালিকায় পেগি হুইটসনের এক ধাপ ওপরে, সপ্তম স্থানে রয়েছেন তিনি।

 


Top