২-০ তে ইকুয়েডরকে হারিয়ে ব্রাজিলের টানা নবম জয় | daily-sun.com

২-০ তে ইকুয়েডরকে হারিয়ে ব্রাজিলের টানা নবম জয়

ডেইলি সান অনলাইন     ১ সেপ্টেম্বর, ২০১৭ ১১:৫৪ টাprinter

২-০ তে ইকুয়েডরকে হারিয়ে ব্রাজিলের টানা নবম জয়

 

বিশ্বকাপ বাছাইপর্বে টানা নবম জয় তুলে নিয়েছে ব্রাজিল। পোর্তো আলেগ্রেতে বাংলাদেশ সময় শুক্রবার সকালে ইকুয়েডরের বিপক্ষে ২-০ গোলে জিতেছে সবার আগে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করা এই ব্রাজিল।


এদিকে, উরুগুয়ের সঙ্গে গুরুত্বপূর্ণ ম্যাচে ০-০ গোলে ড্র করেছে আর্জেন্টিনা। ফলে রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার সরাসরি খেলার সুযোগ পাওয়া নিয়ে শঙ্কা কাটেনি। ড্রর কারণে পঞ্চম স্থানেই আছে দলটি। মন্টেভিডেওর সেন্তেনারিও স্টেডিয়ামে বাংলাদেশ সময় শুক্রবার সকালে ম্যাচটি অনুষ্ঠিত হয়।


ল্যাটিন আমেরিকা থেকে সবার আগেই রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করেছে ব্রাজিল। তাই কিছুটা নির্ভার হয়েই ঘরের মাঠে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামে নেইমার-জেসুসরা। প্রথমার্ধে বলের নিয়ন্ত্রণ নিয়ে আক্রমণ করে খেলতে থাকলেও ফরোয়ার্ডদের ব্যর্থতায় গোলের দেখা পায়নি দলটি। ম্যাচের ৩৩ মিনিটে ডি বক্সে বল পেয়েও লক্ষ্যভ্রষ্ট শট নেন ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড গাব্রিয়েল জেসুস।


বিরতি থেকে ফিরে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে স্বাগতিকরা। একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত করে রাখে প্রতিপক্ষের শিবির। ম্যাচের ৫৬ মিনিটে গোলের সুযোগও পেয়েছিল জেসুস। তবে দানি আলভেসের ক্রসে এই ফরোয়ার্ডের হেড ক্রসবারের উপর দিয়ে রক্ষা করেন গোলরক্ষক।


তবে প্রথমার্ধে ব্রাজিলকে আটকে রাখলেও দ্বিতীয়ার্ধে আর পেরে ওঠেনি ইকুয়েডর। অবশেষে ম্যাচের ৬৯ মিনিটে স্বাগতিকদের এগিয়ে দেন চলতি মৌসুমে বার্সেলোনায় যোগ দেওয়া পওলিনহো। কর্নার থেকে পাওয়া বল অনেকটা বিনা বাধায় জোরালো শটে বল জালে পাঠান এই মিডফিল্ডার।


সাত মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন লিভারপুল তারকা কুটিনহো। ডি-বক্স থেকে বল দারুণভাবে নিয়ন্ত্রণ নিয়ে জেসুস হেডে বল পাঠান কৌতিনিয়োকে। প্লেসিং শটে তা জালে পাঠিয়ে দেন লিভারপুলের এই ফরোয়ার্ড। বাকি সময় আর গোল না হলে জয় নিয়েই মাঠ ছাড়ে নেইমার-কুটিনহোরা।


বাছাইপর্বে প্রথম ম্যাচে চিলির কাছে হারার পর আর কোন ম্যাচ হারেনি ব্রাজিল। অপরাজিত আছে ১৪ ম্যাচে। শীর্ষে থাকা ব্রাজিলের পয়েন্ট হলো ৩৬।


এদিকে দিনের আগের গুরুত্বপূর্ণ ম্যাচে গোলশূন্য ড্র করেছে আর্জেন্টিনা ও উরুগুয়ে। আর প্যারাগুয়ের কাছে ৩-০ গোলে হেরে গেছে চিলি। ফলে লড়াইটা বেশ জমে উঠেছে।


দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে প্রথম চারটি দল সরাসরি খেলবে রাশিয়া বিশ্বকাপ। তিন রাউন্ড বাকি থাকতে ২৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে উরুগুয়ে। এক পয়েন্ট কম নিয়ে আর্জেন্টিনা আছে পঞ্চম স্থানে। প্যারাগুয়ের কাছে ৩-০ গোরে হেরে যাওয়া চিলি আর্জেন্টিনার সমান ২৩ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে চতুর্থ স্থানে আছে। তলানির দল ভেনেজুয়েলার মাঠে হোঁচট খেয়েছে কলম্বিয়া। গোলশূন্য ড্রয়ে ২৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে দলটি। বিশ্বকাপের টিকিট পেতে পঞ্চম স্থানের দলকে প্লে-অফ খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের শীর্ষ দলের সঙ্গে।

 


Top