চেহারায় বয়সের ছাপ লুকিয়ে থাকুন সতেজ | daily-sun.com

চেহারায় বয়সের ছাপ লুকিয়ে থাকুন সতেজ

ডেইলি সান অনলাইন     ২৫ আগস্ট, ২০১৭ ১৭:৩৭ টাprinter

চেহারায় বয়সের ছাপ লুকিয়ে থাকুন সতেজ

 

বয়স যতই হোক, সারা জীবন ষোড়শী হয়ে থাকতেই ভালোবাসে মেয়েরা। হরেকরকমভাবে বয়স কমিয়ে রাখার রাস্তা খোঁজে। কখনও বিউটিপার্লার, কখনও বা হোম রেমিডি দিয়ে ত্বকের পরিচর্যা করে। কাউকে বুঝতে দিতে চায় না, কতগুলো বসন্ত দেখে ফেলেছে সে।

 

কিন্তু আধুনিক জীবনযাত্রা অনেকসময় এই গুড়ে বালি ঢেলে দেয়। এমন কিছু অভ্যাস না চাইতেই মেয়েরা করে ফেলে, যাতে ত্বকে বয়সের ছাপ পড়ে। অনেক সময় বয়সের তুলনায় বেশি বয়স্ক দেখায় নারীদের। তাই সমাধানে যা করবেন-

 

ধূমপান
শুধু হার্টের সমস্যা নয়। ধূমপানের প্রভাব পড়ে ত্বকেও। এ ফলে সময়ের আগেই চেহারায় প্রৌঢ়ত্বের লক্ষণ দেখা দেয়। তাই ধূমপান এড়িয়ে চলতে চেষ্টা করুন।

 

অতিরিক্ত ডায়টিং
ডায়টিং করা ভালো। কিন্তু অতিরিক্ত নয়। দেখা গেল, ডায়টিশিয়ান এক পরামর্শ দিলেন, আপনি ওজন কমানোর তাগিদে আরও বেশি করে ডায়টিং শুরু করলেন। সেক্ষেত্রে ওজন কমবে ঠিকই। কিন্তু ত্বক আর প্রাণবন্ত থাকবে না। কুড়িতেই বুড়িয়ে যেতে পারেন আপনি।

 

ঘুম
চেহারা ও ত্বক ঠিক রাখার জন্য সবচেয়ে প্রয়োজনীয় হল ঘুম। শরীর ভালো রাখার জন্য ঘুম জরুরি। ভালো ঘুম হলে তা প্রতিফলিত হয় চেহারায়। ঘুমের সমস্যা হলে ওজন বেড়ে যায়। সেই সঙ্গে ইমিউনিটি সিস্টেমও ক্ষতিগ্রস্থ হয়। তাই রোজ রাতে নিশ্চিন্তে ঘুমান।

 

মিষ্টি খাবার
বেশি মিষ্টি খাওয়া শরীরের জন্য সুখকর নয়। সেই সঙ্গে ত্বকের ক্ষেত্রেও অনুপযুক্ত। অতিরিক্ত মিষ্টি খেলে তা দেহের প্রোটিনের সঙ্গে মিশে যায়। এর ফলে কোলাজেন ও ইলাস্টিন প্রোটিনের উপর প্রভাব ফেলে। এর জন্য কিছুদিন পর ত্বকের কোশগুলি আলগা হয়ে যায়। ফলে বয়স্ক দেখায়।

 

মেকআপ
খুঁত ঢাকতে বা অনেকসময় ক্লান্তি লুকোতে মেকআপের সাহায্য নেওয়া হয়। কিন্তু বেশি মেকআপও ত্বকের জন্য ক্ষতিকর। তাই যত কাজই থাকুক, রাতে ঘুমোনোর আগে অতিঅবশ্যই মেকআপ তুলে নিন। এতে ত্বকের কোশগুলি সতেজ থাকে।

 


Top