‘এটা স্বীকৃত যে, নাইকো চুক্তি দুর্নীতির মাধ্যমে হয়েছে’ | daily-sun.com

‘এটা স্বীকৃত যে, নাইকো চুক্তি দুর্নীতির মাধ্যমে হয়েছে’

ডেইলি সান অনলাইন     ২৪ আগস্ট, ২০১৭ ১৬:৫২ টাprinter

‘এটা স্বীকৃত যে, নাইকো চুক্তি দুর্নীতির মাধ্যমে হয়েছে’

 

দুর্নীতির মাধ্যমে নাইকো চুক্তি করা হয়েছিল এবং এ দুর্নীতির বিষয়টি স্বীকৃত মর্মে পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার (২৪ আগস্ট) কানাডাভিত্তিক তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে বাপেক্স ও পেট্রোবাংলার যৌথ চুক্তি অবৈধ ঘোষণা করে রায় ঘোষণাকালে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ পর্যবেক্ষণ দেন।


আদালত বলেন, এটা স্বীকৃত যে, নাইকো চুক্তি দুর্নীতির মাধ্যমে হয়েছে। এটা স্বীকৃত যে, ৪ মিলিয়ন ডলারে নাইকো কর্তৃপক্ষ কাশেম শরীফের সঙ্গে চুক্তি করেছিল।


আদালত আরো বলেন, তৎকালীন মন্ত্রী একেএম মোশাররফ হোসেনকে নাইকো ঘুষ দেয়, এটা প্রমাণিত। জিপিএসএ পাওয়ার জন্য এ ঘুষ দেওয়া হয়। মন্ত্রী স্বীকার করে বলেছেন, এমন গিফট (ঘুষ) সব মন্ত্রীদের দেওয়া হয়। তবে বাংলাদের দণ্ডবিধি অনুসারে এটি বেআইনি।


পরে এ বিষয়ে বাপেক্স ও পেট্রো বাংলার আইনজীবী মঈন গণি বলেন, ৪ মিলিয়ন ডলারের মাধ্যমে ওই অবৈধ চুক্তি হয়। এরপর দুটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে প্রায় ১ বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়। এ ক্ষতিপূরণ না দেওয়া পর্যন্ত নাইকো কানাডা ও নাইকো বাংলাদেশের সব সম্পদ জব্দের নির্দেশ দিয়েছেন আদালত।

 


Top