মানুষ নয়, তবু তারা মহাতারকা! | daily-sun.com

মানুষ নয়, তবু তারা মহাতারকা!

ডেইলি সান অনলাইন     ২৩ আগস্ট, ২০১৭ ১৭:৪৫ টাprinter

মানুষ নয়, তবু তারা মহাতারকা!

হাচিকোর মূর্তি

কর্ম দিয়ে মানুষ সকলের মধ্যে তারকা হয়ে ওঠে। তারাই মানুষের মনে স্থান করে নেন। কেউ অভিনয় দিয়ে, কেউ বা গবেষণা করে কিংবা কেউ মহাকাশে পাড়ি দিয়ে তারকাখ্যাতি পান। তবে এখানে এবার মানুষের কথা নয়। প্রাণীজগতের তারকাদের কথা জেনে নিন। তারাও কিন্তু কম নয়। মানুষের মতোই সুপরিচিত ও খ্যাতিমান তারকা তারা।  

 

১. হাচিকো : এই কুকুর এক মহাতারকা। ১৯৩৫ সালের ঘটনা। মৃত মালিকের ফিরবে- এই অপেক্ষায় কুকুরটি রেল স্টেশনে ১০ দশ বছর কাটিয়ে দেয়। ওই স্টেশনে কুকুরটির একটি মূর্তিও গড়া হয়েছে।

 

২. ডলি : এটি একটি ভেড়ার নাম। ১৯৯৭ সারে তারকা হয়ে ওঠে সে। স্তন্যপায়ী প্রাণীদের প্রথম ক্লোন সে। তার নাম রাখা হয় গায়িকা ডলি পার্টনের নামে।  

 

৩. লাইকা : এই কুকুরটিও কিন্তু বিশাল এক তারকা। ১৯৫৭ সালে প্রথম মহাকাশে পাঠানো হয় তাকে। সোভিয়েন ইউনিয়নের প্রতিনিধি হয়েছিল সে।  

এই সেই লাইকা

৪. এলসা : ১৯৫৬ সালে তারকাখ্যাতি পায় সে। একটি সিংহী। খুব কম বয়সে মা-ছাড়া হয়। সে নিচের চেষ্টায় বড় হয়ে ওঠে। বন্যপ্রাণীদের মাঝে মায়ের ছায়ায় একটা নির্দিষ্ট বয়স পর্যন্ত বড় হতে হয়। নয়তো বেঁচে থাকা প্রায় অসম্ভব। তার কাহিনী তুলে ধরেন জর্জ অ্যাডামসন।

 

৫. আলবার্ট : ১৯৫৯ সালের তারকা সে। বানরটি মহাশূন্য পাড়ি দেয়। পৃথিবীকে কেন্দ্র করে দুই-দুইবার ঘুরে আসে। অভিযান শেষে ফিরেও আসে সে।  

আলবার্ট একেবারে মহাকাশযানের পোশাকে


Top