পর্নোগ্রাফির বড় বাজার সৌদি আরব! | daily-sun.com

পর্নোগ্রাফির বড় বাজার সৌদি আরব!

ডেইলি সান অনলাইন     ২০ আগস্ট, ২০১৭ ২১:৪২ টাprinter

পর্নোগ্রাফির বড় বাজার সৌদি আরব!

আরব বিশ্বের দেশগুলোর মধ্যে পর্নোগ্রাফি আসক্তি বেশি সৌদি আরবের নাগরিকদের মধ্যে। সরকারি নিষেধাজ্ঞা থাকলেও এনক্রিপশন কৌশল ব্যবহার করে পর্নোগ্রাফি ওয়েবসাইটে অবাধ বিচরণ আছে তাদের।

 

গুগলের তথ্য-উপাত্ত থেকে জানা যায়, পর্নো সার্চের তালিকায় সবচেয়ে উপরের ৮টি দেশের ৬টিই মুসলিম রাষ্ট্র। বস্তুত এর মাধ্যমে প্রমাণ হলো, পর্নোগ্রাফির একটা বড় বাজার হচ্ছে মধ্যপ্রাচ্য। পর্নোগ্রাফি সার্চের তালিকায় যে ৬টি মুসলিম দেশ রয়েছে, তাদের মাঝে প্রথম অবস্থানে রয়েছে পাকিস্তান। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে মিসর। এরপর একে একে ইরান, মরক্কো, সৌদি আরব ও তুরস্কের অবস্থান। আর এর পর আছে সিরিয়া, ইরাক, লেবানন।

 

আরব বিশ্বের দেশগুলোর মধ্যে মিসরের জনগণ অবাধে পর্ন সাইটে প্রবেশ করতে পারে। যদিও দেশটির আগের সরকার পর্ন সাইট বন্ধের চেষ্টা করেছিল; তবে শেষ পর্যন্ত ব্যর্থ হয় সেই প্রচেষ্টা।

 

আরবি ভাষাভাষি দেশগুলোর মধ্যে পর্নোগ্রাফির প্রধান বাজার মিসর। ‘মাদা মাসর’র মতো দেশটির স্বতন্ত্র এবং রাজনৈতিক বিভিন্ন ওয়েবসাইট ব্লক থাকলেও পর্ন সাইট উন্মুক্ত।

 

ইউনিভার্সিটি অব ভ্যানকুভারের মিসর বিশেষজ্ঞ ও যোগাযোগবিষয়ক অধ্যাপক আদেল ইস্কান্দার বলেন, কামনাতৃপ্তি দিতে জনগণকে ভার্চুয়াল অভিজ্ঞতা নেয়ার অনুমতি দেয়াটা মিসরের রাজনৈতিক কৌশলের অংশ।

 

ওয়েব ট্র্যাফিক বিশ্লেষণের পর বৈশ্বিক র‌্যাংকিং প্রস্তুতকারী সংস্থা অ্যালেক্সা’র তথ্য বলছে, মিসরে শীর্ষ ৫০টি পর্ন সাইটের মধ্যে সবচেয়ে বেশি ব্রাউজ করা হয় চারটি বৃহৎ পর্ন ওয়েবসাইটে।

 

তবে শুধুমাত্র মিসরই এই কাতারে একা নয়। একই সত্য দেখা যায় ফ্রান্স, যুক্তরাষ্ট্র, ভারত, সিরিয়া, লেবানন, তিউনিশিয়া ও মরক্কোর ক্ষেত্রেও।

 

আদেল ইস্কান্দার বলেন, পর্নোগ্রাফির বড় বাজার সৌদি আরবও। তবে এই র‌্যাংকিংয়ের সত্যতা যাচাই করা কঠিন। কেননা সৌদিরা এনক্রিপ্টেড কৌশল অবলম্বন করে পর্ন সাইটগুলোতে প্রবেশ করে।

 

অতি সম্প্রতি সৌদি আরবে প্রায় ৯ হাজার টুইটার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করে দেয়া হয়েছে, যেগুলোতে পর্নোগ্রাফি উপাদান ছিল। এমনকি এসব অ্যাকাউন্টের অনেক মালিককে গ্রেফতারও করেছে সৌদি সরকার। কিন্তু তারপরও এখনো দেশটির ফুটপাত থেকে শুরু করে শপিংমলগুলোয় পর্নোগ্রাফির সিডি খুবই সহজলভ্য।


Top