ফিরেছেন নাসির-শফিউল, মাহমুদউল্লাহ-মুমিনুল-রুবেল বাদ | daily-sun.com

ফিরেছেন নাসির-শফিউল, মাহমুদউল্লাহ-মুমিনুল-রুবেল বাদ

ডেইলি সান অনলাইন     ১৯ আগস্ট, ২০১৭ ১৫:৩৩ টাprinter

ফিরেছেন নাসির-শফিউল, মাহমুদউল্লাহ-মুমিনুল-রুবেল বাদ

 

অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টের দল ঘোষণা করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আজ শনিবার (১৯ আগস্ট) বিসিবির মিডিয়া লাউঞ্জে ১৪ সদস্যের দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। উপস্থিত ছিলেন হাবিবুল বাশার ও কোচ হাথুরুসিংহে।


বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসের অন্যতম সফল ক্রিকেটার মুমিনুল হককে বাদ দেওয়া হয়েছে। জল্পনা ছিল মাহমুদউল্লাকে নিয়েও। এই অভিজ্ঞ ব্যাটসম্যানকেও বাদ দেওয়া হলো। যদিও শ্রীলঙ্কায় দেশের শেষ টেস্টে এই দুজনের খেলা হয়নি। বাদ পড়েছেন দুই পেসার রুবেল হোসেন ও পেসার শুভাশিস রায়। অপরদিকে দীর্ঘিদিন পরে টেস্ট দলে ফেরলেন নাসির হোসেন। আরেক পেসার শফিউল ইসলামও ঢুকেছেন।


তবে মুমিনুলের বাদ পড়াটা নিঃসন্দেহে খুব বিতর্ক ছড়াবে। সংবাদ সম্মেলনেও প্রশ্নের তোপের মুখে পড়েছিলেন চন্ডিকা-নান্নু। ২৫ বছরের ব্যাটসম্যানকে কিছুদিন আগেও বলা হতো বাংলাদেশের ব্র্যাডম্যান। ৬০ এর ওপরে গড় ছিল। এখন ৪৬ এর ওপর। বাংলাদেশের ইতিহাসে এখনো সেরা গড়। হালে খুব ধারাবাহিকতা নেই। তবে ফুরিয়ে যাওয়ার মতো না। কিন্তু টেস্ট স্পেশালিস্ট হিসেবে তার প্রতিভা ও অধ্যাবসায় নিয়ে কারো সংশয় নেই। চট্টগ্রামে প্রস্তুতি ম্যাচেও সেরা স্কোরার ছিলেন। সেই মুমিনুল শ্রীলঙ্কায় শেষ টেস্ট খেলার সুযোগ পাননি। তখন স্কোয়াডে থাকলেও এবার বাদ।


মাহমুদউল্লাহ রিয়াদকে দেশের শততম টেস্ট থেকে বাদ দিয়ে দেশে ফিরিয়ে দেওয়ার উপক্রম হয়েছিল। শেষ পর্যন্ত তা হয়নি। তবে ওই ম্যাচে সুযোগই পাননি। মুল স্কোয়াডেরই বাইরেও ছিলেন। তাকে আদৌ নেওয়া হবে কি না টেস্টে তা নিয়ে কথা চলছিল। কিন্তু জুনে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অসাধারণ এক সেঞ্চুরি হাকিয়ে মাহমুদউল্লাহ দেশকে প্রথমবার টুর্নামেন্টটির সেমি ফাইনালে খেলার পথ করেছিলেন। ফর্মে ছিলেন। তবু ওয়ানডের ফর্ম টেস্টে বিবেচনা করলেন না কোচ, নির্বাচকরা।


২৪ টেস্ট খেলা ২৭ বছরের পেসার রুবেল হোসেনের ক্যারিয়ারটা এখন রোলার কোস্টারের মতো। এই আছেন তো এই নেই। ক্রাইস্টচার্চে গেল বছরের শেষে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলেছিলেন। আর এবার তো দলেই নেই।


তবে দলে ফিরেছেন মিস্টার ফিনিশার খ্যাত নাসির হোসেন। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে সব জায়গায় ছিল নাসিরকে দলে ফেরানো নিয়ে আলোচোনা। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের সেই আশার প্রতিফলন ঘটেছে দলে নাসিরকে স্থান দিয়ে। দীর্ঘদিন ধরেই ফালো ফর্মে আছেন নাসির। সব সংস্করণের ক্রিকেটে। কিন্তু জাতীয় দলে নিয়মিত হতে পারছেন না। শেষ টেস্ট খেলেছেন তিনি ২০১৫ সালের আগস্টে। ১৭ টেস্ট খেলা ব্যাটসম্যানের একটি একটি সেঞ্চুরি ও ৬টি ফিফটি। ২৭ বছরের অভিজ্ঞ বোলার শফিউল ২০১৬ সালের শেষে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট খেলার পর আর দলে ছিলেন না।


২৭ আগস্ট ঢাকার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্ট শুরু হবে। অস্ট্রেলিয়া দল শুক্রবার রাতেই ঢাকা পৌঁছেছে। 


১৪ সদস্যের বাংলাদেশ দল: মুশফিকুর রহীম (অধিনায়ক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), সৌম্য সরকার, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, ইমরুল কায়েস, তাইজুল ইসলাম, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, শফিউল ইসলাম, নাসির হোসেন।

 


Top