বার্সেলোনা ও ক্যামব্রিলস হামলার মূল সন্দেহভাজন নিহত | daily-sun.com

বার্সেলোনা ও ক্যামব্রিলস হামলার মূল সন্দেহভাজন নিহত

ডেইলি সান অনলাইন     ১৯ আগস্ট, ২০১৭ ০৮:৪৯ টাprinter

বার্সেলোনা ও ক্যামব্রিলস হামলার মূল সন্দেহভাজন নিহত

- নিহত মুসা ওকাবির

 

স্পেনের বার্সেলোনা রাজ্যের রামব্লাস শহরে ভ্যানগাড়ি হামলার মূল সন্দেহভাজন ব্যক্তি মুসা ওকাবিরের নিহতের খবর নিশ্চিত করেছে পুলিশ। ক্যামব্রিলসে নিহত পাঁচ সন্দেহভাজন সন্ত্রাসীর মধ্যে তিনিও ছিলেন। পুলিশ আগেই বলেছিল যে, তারা ওকাবির ছাড়াও আরও তিনজনকে খুঁজছে। যার মধ্যে ওকাবির এখন নিহত। এর আগে চারজন সন্দেহভাজনকে গ্রেফতার করে পুলিশ। খবর- বিবিসির।


১৭ আগস্ট সন্ধ্যার কিছু আগে রামব্লাসে হামলার পরে ফের বার্সেলোনার অন্যতম শহর ক্যামব্রিলসে ভ্যানগাড়ি হামলাচেষ্টা চালায় একদল সন্দেহভাজন। এ সময় পুলিশ পাঁচ হামলাকারীকে গুলি করে হত্যা করে। তাদের সবার শরীরে বিস্ফোরক বেল্ট বাঁধা ছিল। পুলিশ জানায়, ক্যামব্রিলসে পুলিশের গুলিতে নিহতদের একজন মূল সন্দেহভাজন মুসা ওকাবির। এছাড়া আরও তিনজনের পরিচয় শনাক্ত করলেও একজনের পরিচয় জানাতে পারেনি পুলিশ।


এদিকে, বার্সেলোনা হামলায় আরও চারজন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। তাদের মধ্যে মুসা ওকাবিরের বড় ভাই ড্রিস ওকাবিরও রয়েছেন।


এর আগে বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৫টা ৫ মিনিটে হঠাৎ শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত রামব্লাসে হাঁটতে থাকা শত শত পথচারীর ওপর একটি সাদা পিকআপভ্যান তুলে দেওয়া হয়। এতে ১৩ জন নিহত ও অন্তত ৮০ জন আহত হন। এ হামলায় হতাহতরা ১৮টি দেশের নাগরিক ও তাদের বেশিরভাগই পর্যটক।


বার্সেলোনার রামব্লাসের গাড়ি হামলার গাড়িটি ভাড়া নিয়েছিলেন মুসা ওকাবির। ওকাবির উত্তর কাতালানের স্পেনিশ নাগরিক। তিনি নিজের ভাইয়ের কাগজপত্র নিয়ে হামলায় ব্যবহৃত গাড়িটি ভাড়া নিয়েছিলেন। পুলিশ বলছে, সন্দেহভাজনেরা আরো সুশৃঙ্খল আক্রমণের পরিকল্পনা করছে।


এর কয়েক ঘণ্টা পর বার্সেলোনায় উপকূলীয় শহর ক্যামব্রিলসে হামলাচেষ্টা প্রতিহত করে পুলিশ। ওই দুই ঘটনার মধ্যে যোগসূত্র ছিল বলে সে সময় দাবি করে স্পেনের পুলিশ।


অন্যদিকে, স্পেনের স্মরণকালের ভয়াবহ ওই হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয় ইসলামিক স্টেট (আইএস)।

 


Top