আজ নাট্যাচার্য সেলিম আল দীনের ৬৬তম জন্মদিন | daily-sun.com

আজ নাট্যাচার্য সেলিম আল দীনের ৬৬তম জন্মদিন

ডেইলি সান অনলাইন     ১৮ আগস্ট, ২০১৭ ২০:৩৮ টাprinter

আজ নাট্যাচার্য সেলিম আল দীনের ৬৬তম জন্মদিন

আজ নাট্যকার সেলিম আল দীনের ৬৬তম জন্মবার্ষিকী। ১৯৪৯ সালের এই দিনে ফেনী জেলার সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার হাত ধরেই বাংলা নাটক আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করে।

 

প্রখ্যাত এই নাট্যকার ও গবেষক নাটকের আঙ্গিক ও ভাষার ওপর গবেষণা করেছেন। মধ্যযুগের বাংলা নাট্যরীতি নিয়ে গবেষণা করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। বাংলাদেশে একমাত্র বাংলা নাট্যকোষেরও তিনি প্রণেতা। আদিবাসী জনগোষ্ঠীর জীবনাচরণকেন্দ্রিক এথনিক থিয়েটারেরও তিনি উদ্ভাবনকারী।

 

ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা সদস্য সেলিম আল দীন ১৯৮১-৮২ সালে নাট্য নির্দেশক নাসির উদ্দিন ইউসুফকে সাথী করে গড়ে তোলেন গ্রাম থিয়েটার।

 

সেলিম আল দীনের প্রথমদিককার নাটকের মধ্যে সর্প বিষয়ক গল্প, জন্ডিস ও বিবিধ বেলুন, মূল সমস্যা, এগুলোর নাম ঘুরে ফিরে আসে। সেই সঙ্গে বাসন (১৯৮৫), কীত্তনখোলা (১৯৮৬), কেরামতমঙ্গল (১৯৮৮), চাকা (১৯৯১), হরগজ (১৯৯২), যৈবতী কন্যার মন (১৯৯৩), হাতহদাই (১৯৯৭), প্রাচ্য (২০০০) তাকে ব্যতিক্রমধর্মী নাট্যকার হিসেবে পরিচিত করে তোলে। ২০০২ সালে নিমজ্জন নামে মহাকাব্যিক এক উপাখ্যান বেরিয়ে আসে সেলিম আল দীনের কলম থেকে।

 

তিনি একুশে পদক, বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার, কথক সাহিত্য পুরস্কার, শ্রেষ্ঠ টেলিভিশন নাট্যকার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, অন্য থিয়েটার (কলকাতা কর্তৃক প্রদত্ত সংবর্ধনা), নান্দিকার পুরস্কার (অ্যাকাডেমি মঞ্চ কলকাতা), খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার, মুনীর চৌধুরী সম্মাননা সহ নানা সম্মাননা ও পুরস্কারে ভূষিত হন।

 

২০০৮ সালের ১৪ জানুয়ারি মৃত্যুবরণ করেন নাট্যাচার্য সেলিম আল দীন।

 

 


Top